কাাজিপুরে বালু উত্তোলনে ঝুঁকিতে নাটুয়ারপাড়া ইউনিয়ন রক্ষা বাঁধ

শাহজাহান আলী, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি :

কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়া ইউনিয়ন রক্ষা বাঁধের মাত্র ১৫ ফুট দূরেই ড্রেজার মেশিনে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। অবৈধভাবে বালু উত্তোলনের কারনে গুরুত্বপূর্ণ এই বাঁধটি মারাত্বক ভাঙ্গনের ঝুঁকিতে পড়েছে।

স্থানীয় লোকজন প্রভাবশালী বালু ব্যবসায়ীদের কবল থেকে বাঁধটি রক্ষার জন্য কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নাটুয়ারপাড়া হাট সংলগ্ন উত্তর পার্শে¦ বাঁধের গোড়া থেকে মাত্র ১০/১৫ ফুট দূরে তিনটি শক্তিশালি ইঞ্জিন চালিত খনন যন্ত্র দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।

স্থানীয় লোকজন জানায়, নাটুয়ারপাড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে আবুল কাসেম বালু উত্তোলন করে অন্যত্র বিক্রি করছে।

এবিষয়ে আবুল কাসেম বলেন, আমার জমি থেকে আমি বালু তুলছি, সেখানে কার কি অসুবিধা হল তা দেখার দায়িত্ব আমার না।

এবিষয়ে নাটুয়ারপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল ম্ান্নান চাঁন বিএসসি জানান, ঐ জমির মালিককে কে বালু তুলতে নিষেধ করা হলেও তিনি মানেনি। বিষয়টি উপজেলা প্রশাসনকে এখনও অবগত করা হয়নি।

ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুর রহিম মাস্টার বলেন, আমি এবং চেয়ারম্যান একাধিকবার বালু উত্তোলন বন্ধ করতে বললেও তিনি বন্ধ করেননি।

কাজিপুর উপজেলা এলজিইডির প্রকৌশলী বাবলু মিয়া জানান, রাস্তা ক্ষতি করে বালু তোলা অপরাধ। তাই বিষয়টি ইউএনও স্যারকে জানিয়ে বালু তোলা বন্ধে ব্যবস্থা নেয়া হবে।

এব্যাপারে কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিকী বলেন, এলাকাবাসির জন্য বাঁধটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্ত এ পর্যন্ত কেউ বালু উত্তোলনের বিষয়টি আমাকে জানায়নি। দ্রুত এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, গত ২০১৮ সালের শেষের দিকে প্রায় কোটি টাকা ব্যয়ে সাবেক উপজেলা চেয়ারম্যান মোজাম্মেল হক বকুল সরকার প্রয়াত নাসিম সাহেবের সহযোগিতায় নাটুয়ারপাড়া রক্ষায় এই বাঁধটি নির্মাণ করেছিলেন।