গোবিন্দগঞ্জের পিআইও, ভাইস চেয়ারম্যান ও ১৬ ইউপি চেয়ারম্যানসহ ১৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

শাহারুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধিঃ

গোবিন্দগঞ্জে ভূয়া কাগজপত্র তৈরি করে সরকারি ৫ হাজার ৮ শত ২৩ মেট্রিকটন সরকারি চাল জালিয়াতির মাধ্যমে উত্তোলন করে আত্মসাতের অভিযোগে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, এক ভাইস চেয়ারম্যান ও ১৬ ইউপি চেয়ারম্যানসহ ১৯ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের দায়েরকৃত মামলায়, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, ১৬ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং কাউন্সিলরদের আসামী করা হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) দুদকের সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়, গত ২৬ আগস্ট রংপুর সমন্বিত জেলা কার্যালয়ের দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মো. হোসাইন শরীফ বাদী হয়ে এই মামলাটি দায়ের করেছেন।

মামলার অভিযোগে উল্লেখ্য করা হয়, আসামীরা পারস্পরিক যোগসাজসের মাধ্যমে ২০১৬-১৭ অর্থবছরে গাইবান্ধার গোবিন্দগঞ্জের উপজেলায় জিআরের বরাদ্দকৃত (ধর্মীয় সভার অনুকূলে) ৫ হাজার ৮ শত ২৩ মেট্রিকটন সরকারি চাল জালিয়াতির মাধ্যমে উত্তোলন করেন।

পরে তা কালোবাজারে বিক্রি করেন। এ চালের সরকারি মূল্যে ২২ কোটি ৩ লাখ ২১ হাজার ৫৯০ টাকা আত্মসাতের অভিযোগে তাদের বিরুদ্ধে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলায় অভিযুক্তরা হলেন- গোবিন্দগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম, কামদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাহেদ হোসেন চৌধুরী, কাটাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম (রফিক), শাখাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহাজুল ইসলাম, রাজাহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ সরকার, সাপমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাকিল আলম, দরবস্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ. র. ম. শরিফুল ইসলাম জজ, তালুককানুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান আতিক, নাকাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান,

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আকতারা বেগম, রাখালবুরুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহদাত হোসেন, ফুলবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা, গুমানীগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শরীফ মোস্তফা জগলুল রশিদ রিপন, কামারদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রতন, কোচাশহর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশারফ হোসেন, শিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেকেন্দার আলী মন্ডল, মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, শালমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমির হোসেন শামীম ও গোবিন্দগঞ্জ পৌর কাউন্সিলর গোলাপী বেগম।

তবে এবিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, অনেক আগে তদন্ত হয়েছে। তবে এখন ফেসবুকের মাধ্যমে জানতে পারলাম মামলাটি দায়ের করা হয়েছে। এ বিষয়ে কাগজপ্ত্রাদি দেখে জানা যাবে।

উল্লেখ্য, গত ২০১৫ সালের ৮ আগস্ট গোবিন্দগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হিসাবে জহিরুল ইসলাম যোগদান করেন। তিনি ২০১০ সালের বিসিএস এ উর্ত্তীণ হন। বিগত ৬ বছর হলো তিনি দায়িত্বে থাকাকালীন সময়ে গোবিন্দগঞ্জে উপজেলায় ব্যাপক অনিয়ম করা হয়েছে।

তিনি দায়িত্বে থাকাকালিন সময়ে উপজেলার টিআর, কাবিখা, কাবিটা ও দূর্যোগ সহনশীল ঘর নির্মাণ, আশ্রয়ণ প্রকল্প গুলোতে দৃশ্যমান অনিয়ম ও দূর্নীতি করা হয়েছে। তাই তদন্ত সাপেক্ষে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা উচিত বলে মনে করেন গোবিন্দগঞ্জের সচেতন নাগরিক সমাজ।