সংরক্ষণ ও গবেষণার অভাবে হারিয়ে যাচ্ছে ঠাকুরগাঁওয়ের সুপ্রাচীন ইতিহাসে সমৃদ্ধ জনপদ

আপেল মাহমুদ, ঠাকুরগাঁও প্রতিনিধি :

প্রাগৈতিহাসিক কালে সমুদ্রগর্ভে ছিল বাংলাদেশ নামের এই বদ্বীপটি। বিপুল জলরাশিতে নিমজ্জিত এই ভূখন্ডটি কালপ্রবাহে জেগে ওঠে। তবে, এর যে এলাকাটি সমুদ্রের তলদেশ থেকে সবার আগে উঠে আসে তাহলো, হিমালয়ের পাদদেশ ও তার সংশ্লিষ্ট অঞ্চল।

বাংলাদেশের উত্তরাঞ্চল বিশেষকরে অবিভক্ত দিনাজপুরের পঞ্চগড়, ঠাকুরগাঁও জেলার বিস্তীর্ণ এলাকা সমুদ্র গর্ভের অন্ধকার থেকে বেরিয়ে আসে অনেক আগে। আর এজন্যই এই এলাকার মানুষ সভ্যতার পথে হাঁটতে শুরু করেছে অপেক্ষাকৃত আগে থেকেই। তাই প্রাচীন সভ্যতার কোনো নিদর্শন যদি খুঁজে পেতে চাই তাহলে তার সন্ধান করতে হবে প্রাচীন জনপদ ঠাকুরগাঁও সংলগ্ন এলাকাতেই।

ঠাকুরগাঁও জনপদটি সুপ্রাচীন কাল থেকে বাংলার মূল ভূখন্ডের অন্তর্ভুক্ত হলেও এবং এর জীবনধারায় মূল স্রোতের প্রবাহ বিদ্যমান থাকলেও এখানকার প্রকৃতি কিছুটা ভিন্ন ধরণের। সেই সাথে এখানকার মানুষও যেন অনেকটাই স্বতন্ত্র স্বভাবের। ঠাকুরগাঁওয়ের পূর্ব নাম ছিল ‘নিশ্চিন্তপুর’। ‘নিশ্চিন্তপুর’ নামটি উচ্চারিত হলেই চোখের সামনে ভেসে উঠে নিশ্চিন্তে বসবাসের উপযোগী কোন জনপদের ছবি। হাজার বছরের পুরোনো ঐতিহ্য এবং বর্তমানের অর্থনৈতিক সম্ভাবনা ও পর্যটন শিল্পের অপার সম্ভাবনার সম্মিলনে ঠাকুরগাঁও এক ঐতিহ্য ও সম্ভাবনার জনপদ হিসেবে গড়ে উঠেছে।

ঠাকুরগাঁও জেলা তথ্য বাতায়ন সুত্রে জানাযায়, বাংলা সাহিত্যের প্রাচীনতম নিদর্শন চর্যাপদ (বাংলা ভাষার প্রাচীনতম পদ সংকলন তথা সাহিত্য নিদর্শন) আবিষ্কৃত হয়েছে ঠাকুরগাঁওয়ের কাছাকাছি নেপালের রাজদরবার থেকেই। নিশ্চয়ই নেপালীরা চর্যাপদের পদ রচনা করেন নি, রচনা করেছেন বাংলা ভাষাভাষী মানুষ এবং তা অবশ্যই সংলগ্ন এলাকার কোনো মানুষ। কেননা সে সময়ে যোগাযোগ ব্যবস্থা উন্নত ছিলনা বলে দূরের কোনো কিছু পাওয়া বা সংগ্রহ করা দুস্কর ছিল। তাই চর্যাপদ যে নেপালেরই কাছাকাছি কোনো বাংলা ভাষাভাষী এলাকার সম্পদ তাতে সন্দেহ থাকার কথা নয়।

আবার দেখা যায় যে, ঠাকুরগাঁও ও সংলগ্ন এলাকার মানুষের মুখের ভাষার সঙ্গে চর্যাপদের ভাষার যথেষ্ট মিল রয়েছে। চর্যাপদে বর্ণিত সমাজচিত্র থেকে এবং এলাকার বর্ণনা থেকে অনেক কিছুই পাওয়া যায় যার কারণে একে ঠাকুরগাঁও ও আশে-পাশের অঞ্চলের পদকারদের সৃষ্টি বলে ধরে নিতে খুব একটা অসুবিধা হয়না। এছাড়া গোরক্ষনাথ বলে চর্যাপদের যে পদকর্তা রয়েছেন তাঁর সঙ্গে ঠাকুরগাঁওয়ের সংশ্লিষ্টতা অনেকেই সমর্থন করেছেন। তথ্য প্রমাণের স্বল্পতার কারণে চর্যাপদের সঙ্গে ঠাকুরগাঁও ও সংলগ্ন এলাকার সম্পর্কটি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত হয়নি।

ব্যাপক গবেষণা ও অনুসন্ধান করা সম্ভব হলে অনেক তথ্য প্রমাণ সংগৃহীত হবে এবং তখনই এ ব্যাপারে যে সংশয় রয়েছে তা দূর হবে বলে অনেকের বিশ্বাস। ঠাকুরগাঁও ও নিকটবর্তী এলাকাকে চর্যাপদ রচনার এলাকা বলে রাষ্ট্রীয়ভাবেও উল্লেখ করা হয়েছে।

১৯৯৬ সালের ২৮ ডিসেম্বর বাংলাদেশ টেলিভিশন ঠাকুরগাঁও সম্প্রচার কেন্দ্র উদ্বোধনি অনুষ্ঠানে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে বলেছিলেন, ‘‘আমাদের মাতৃভাষার সাহিত্যরূপের প্রথম প্রকাশও ঘটেছে ঠাকুরগাঁও ও নিকটবর্তী অঞ্চলে। এই ভূমিতেই রচিত হয়েছিল চর্যাপদের কয়েকটি পদ’’। কাজেই ঠাকুরগাঁও যে সুপ্রাচীন ইতিহাসে সমৃদ্ধ একটি জনপদ তা বলতে কোনো দ্বিধা থাকে না।

ইতিহাস সমৃদ্ধ এই জনপদটিতে ছড়িয়ে আছে প্রাচীন সভ্যতার বহু মূল্যবান সম্পদ। হিন্দু, বৌদ্ধ ও মুসলিম সভ্যতার অসংখ্য প্রাচীন নিদর্শনে পরিপূর্ণ ঠাকুরগাঁওয়ের বিভিন্ন অঞ্চল। এখানে বিভিন্ন জায়গায় লুকিয়ে আছে অজস্র প্রত্নসম্পদ। মাটি খুঁড়লেই এখনো পাওয়া যায় প্রাচীন অট্টালিকার ধ্বংসাবশেষ সহ বহু মূল্যবান পুরাকীর্তি।

কিন্তু পরিকল্পিত সংরক্ষণ, অধ্যয়ণ ও গবেষণা কাজের অভাবে বাংলার প্রাচীনতম জনপদ পুন্ড্র-বরেন্দ্রর কেন্দ্রস্থল ঠাকুরগাঁওয়ের ইতিহাস আজো অনাবিষ্কৃত আছে। আর্য আগমনের বহু আগে থেকেই এই ঠাকুরগাঁও অঞ্চলসহ সমগ্র বৃহত্তর দিনাজপুর জেলায় ছিল সভ্য মানুষের বসবাস। আর এই অনুমান যে অযৌক্তিক নয় তার প্রমাণ হলো, অবিভক্ত দিনাজপুর জেলার বাণগড়ে বা কোটিবর্ষে (বর্তমানে ভারতের পশ্চিম বঙ্গের গঙ্গারামপুরে) প্রস্তর যুগের বহু নিদর্শন প্রাপ্তি।

এছাড়া অবিভক্ত দিনাজপুর জেলার অংশ এবং ঠাকুরগাঁওয়ের কাছাকাছি অবস্থিত কোটিবর্ষের সঙ্গে ভূমিগত দিক থেকে এ এলাকার কোনো তফাৎ নেই। সেখানে যদি প্রস্তর যুগের নিদর্শন পাওয়া যেতে পারে তবে স্বাভাবিকভাবেই ঠাকুরগাঁওয়েও এ ধরণের প্রত্নবস্তু পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

ঠাকুরগাঁওয়ের বিভিন্ন অঞ্চলে এখনো পুকুর-দিঘি খননের সময় অসংখ্য প্রাচীন মূর্তি পাওয়া যায়। এগুলোর মধ্যে পাথরের বুদ্ধ মূর্তি ও বিষ্ণু মূর্তির সংখ্যাই বেশি। চলতি ২০২১ সালে এখন পর্যন্ত প্রায় দশটি প্রাচীন মূর্তি পাওয়া গেছে।

চলতি বছরের ১৫ মার্চ ঠাকুরগাঁও সদরের রাজাগাঁও গ্রামের পার্শ্ববর্তী রাজারামপুর গ্রামে খোঁড়ার সময় ধাতব মুদ্রাভর্তি একটি পাত্র পাওয়া যায়। পাত্রে ১৪৩টি ধাতব মুদ্রা পাওয়া গেছে। প্রত্যেকটি মুদ্রার গায়ে এক রুপি লেখা আছে। মুদ্রাগুলোর গায়ে ১৮৭৭, ১৮৮২, ১৮৮৭, ১৮৯০, ১৯০৭ সাল উল্লেখ করা আছে। মুদ্রাগুলো প্রত্নতাত্ত্বিক ও সরকারি সম্পদ হওয়ায় সেগুলো রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়।

১৯৮৪ সালে একই এলাকায় (রাজাগাঁও) গ্রাম থেকেই কিছু প্রাচীন মুদ্রা পাওয়া যায়। এগুলোর মধ্যে ২১টি প্রাচীন মুদ্রা স্থানীয় ট্রেজারিতে জমা করা হয়। মুদ্রাগুলোতে যে লিপি খোদিত ছিল তার পাঠোদ্ধার করা সম্ভব না হলেও অনেকে অনুমান করছেন, মুদ্রাগুলো বৌদ্ধ কিংবা সুলতান আমলের। কিন্তু দু:খের বিষয় এই যে, মূল্যবান এই প্রাচীন মুদ্রাগুলো সম্পর্কে পরবর্তীতে আর কিছু জানা যায়নি।

উদ্ধার করার চেষ্টা করা হয়নি এর গর্ভে লুকিয়ে থাকা ইতিহাসকে। ছড়িয়ে থাকা ও লুকিয়ে থাকা প্রত্ন সম্পদের উদ্ধার কাজের অভাবে এবং প্রত্নকীর্তির সংরক্ষণ, অধ্যয়ন ও গবেষণা কাজের অভাবে ঠাকুরগাঁওয়ের সাংস্কৃতিক ও প্রত্নতাত্ত্বিক সম্পদের সঠিক তথ্য আজো পুরোপুরি উদঘাটিত হয়নি।

ফলে ঠাকুরগাঁওয়ের ইতিহাস আজো রয়েছে অন্ধকারের গহবরে। তবুও ব্যক্তিগত প্রচেষ্টায় বিক্ষিপ্তভাবে ইতিহাস অনুসন্ধানের কাজ কিছু হয়েছে বলেই ঠাকুরগাঁওয়ের নিকট অতীতের বিক্ষিপ্ত ইতিহাস কথা শোনা যায় মানুষের মুখে মুখে। তবে তার সবটাই অসম্পূর্ণ, বিচ্ছিন্ন ও জনশ্রুতি নির্ভর।

রাষ্ট্রীয় তথ্যের সুত্র অনুযায়ী, আনুমানিক চার হাজার বছর আগে এই উপমহাদেশে আর্যদের আগমন ঘটে। তবে বাংলাদেশে আর্য অধিকার প্রতিষ্ঠিত হয় মাত্র ২২০০ বছর আগে। আর তা ঘটেছিলো সম্রাট অশোকের মাধ্যমে। সম্রাট অশোকের আগে কোনো আর্যশক্তি বাংলাদেশ অধিকারে সক্ষম হয়নি। কিন্তু যদি অশোককে আর্য বলে না ধরা হয় তবে বাংলার মাটিতে আর্য অধিকার প্রতিষ্ঠার ইতিহাস খ্রিস্টিয় চতুর্থ শতকে গুপ্ত আমলের। সম্রাট অশোক যে পুন্ড্ররাজ্য অধিকার করেছিলেন মহাস্থানগড়ে প্রাপ্ত ব্রাক্ষিলিপিতে খোদিত শিলাখন্ডলিপি, ছাঁচে ঢালা ও ছাপযুক্ত মুদ্রা এবং এন.বি.পি পাত্রে তা প্রমাণ পাওয়া যায়।

ঠাকুরগাঁওসহ অবিভক্ত দিনাজপুর জেলায় অশোকের আমলের কোনো প্রত্নকীর্তির চিহ্ন পাওয়া যায়নি। তবে ঠাকুরগাঁও যে ততকালীন পুন্ড্র রাজ্যের অংশ ছিল তাতে কোনো সন্দেহ নেই। অশোকের পরে বেশ কয়েকশ’ বছরের ইতিহাসের হদিস পাওয়া যায়না।

গুপ্তদের ইতিহাস সুস্পষ্ট। খ্রিস্টিয় চতুর্থ শতকে পুন্ড্র রাজ্য তথা বাংলাদেশ গুপ্তদের অধিকারে আসে। সে সময়ে অবিভক্ত দিনাজপুরের কোটিবর্ষ (দেবকোট, দেবীকোট বা দেওকোট) ছিল বাংলার এক প্রাচীন শহর এবং পুন্ড্র রাজ্য বাংলাদেশের একটি বিষয়ে প্রশাসনিক কেন্দ্র ছিল। আর একটি বিষয়ে কেন্দ্রস্থল ছিল পঞ্চনগরী। এই পঞ্চনগরীর অবস্থান বর্তমান দিনাজপুর জেলার চরকাই, বিরামপুর, চন্ডীপুর ও গড় পিঙ্গলাই এলাকায় বলে ঐতিহাসিকেরা অনুমান করেন।

গুপ্ত আমলের বেশ কিছু তাম্রলিপি আবিষ্কৃত হয়েছে বর্তমান দিনাজপুর জেলা থেকে। ফুলবাড়ি থানার দামোদরপুরে পাঁচখানা এবং হিলির বৈগ্রামে একখানা তাম্রলিপি পাওয়া গেছে। এর মধ্যে বৈগ্রামের তাম্রলিপিটি বেশ প্রাচীন। এটি সম্রাট কুমার গুপ্তের সময়ের (৪৪৭-৪৮ খ্রি:)। ঐতিহাসিক আ.কা.মো যাকারিয়া দিনাজপুর জেলায় গুপ্ত আমলের প্রাচীন কীর্তির নিদর্শন সমৃদ্ধ এলাকার নাম উল্লেখ করতে গিয়ে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থানার নেকমরদের নামও উল্লেখ করেছেন। এ থেকে অনুমান করা যায় বর্তমান ঠাকুরগাঁও জেলায় গুপ্ত আমলের ইতিহাস ছড়িয়ে আছে।
সংরক্ষণ ও গবেষণার অভাবে হারিয়ে যাচ্ছে ঠাকুরগাঁওয়ের সুপ্রাচীন ইতিহাসে সমৃদ্ধ জনপদ

ঠাকুরগাঁও সদর উপজেলার ঐতিহ্য সৃষ্টি সম্বলিত রুহিয়া ক্যাথলিক মিশনের ধর্ম যাজক ফাদার অ্যান্থনী সেন বলেন, ঠাকুরগাঁওয়ের স্বতন্ত ভৌগোলিক বৈশিষ্ট্য, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস ও হাজার বছর পুরোনো ঐতিহ্যকে তুলে ধরার মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিত করা সম্ভব। এর ফলে প্রাগৈতিহাসিক অঞ্চল ঠাকুরগাঁওয়ের পরিচিতি বৃদ্ধির পাশাপাশি স্থানীয় অর্থনীতির বিদ্যমান সম্ভাবনাসমূহকে ঘিরে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করলে দেশের সামষ্টিক অর্থনীতিতে কাঙ্খিত গতির সঞ্চার করবে।