ধুনটে ৫ ভূমি দস্যুর ১৫ দিনের কারাদণ্ড

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫ জন ভূমি দস্যুকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার ভোর রাত ৪টার দিকে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত নৌকাযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই দণ্ডাদেশ প্রদান করেন।

দণ্ডাদেশপ্রাপ্তরা হলো- সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলার ভাঙ্গারচর গ্রামের মৃত ওসমান মন্ডলের ছেলে সুমন মিয়া, একই গ্রামের জহরুল ইসলামের ছেলে রুহুল আমীন, চর মাঝিড়া গ্রামের আকবর ব্যাপারীর ছেলে ফজলু ব্যাপারী, মাইজবাড়ি গ্রামের আব্দুর রশিদের ছেলে বুলবুল শেখ ও মৃত আফসার আলীর ছেলে সোহাগ মন্ডল।

তবে ভ্রাম্যমাণ আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দিতে দণ্ডাদেশপ্রাপ্ত আসামীরা জানান, কাজিপুরের শাহাদত নামে এক ইউপি সদস্যের সহযোগিতায় তারা বালু উত্তোলন করে আসছিল। তাছাড়া এই অবৈধ বালু উত্তোলনের হুকুমদাতা সহ অন্য কোন সদস্যদের তারা চেনেন না।

আরো পড়ুন- ধুনটে বালু উত্তোলন করায় ড্রেজার মেশিন জব্দ

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নির্বাহী ম্যাজিষ্ট্রেট সঞ্জয় কুমার মহন্ত বলেন, দীর্ঘদিন ধরে গভীর রাতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে নৌকাযোগে বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছে একটি চক্র।

তিনি আরো বলেন, মাঝেমধ্যেই অভিযান চালিয়ে বালু উত্তোলনকারীদের গ্রেপ্তার করে জরিমানা বা জেল হাজতে প্রেরন করলেও কিছুদিন পর আবারো যমুনা নদী থেকে তারা অবৈধভাবে বালু উত্তোলন করতে থাকে। তাই নিয়মিত অভিযানের অংশ হিসাবে সোমবার ভোর রাত ৪টার দিকে ভান্ডারবাড়ী ইউনিয়নের বৈশাখী চরে আবারো অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেপ্তার করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এব্যাপারে ধুনট থানার এসআই রুহুল আমিন খান বলেন, ভ্রামমাণ আদালতে দণ্ডাদেশপ্রাপ্ত ৫ ভূমি দস্যুকে সোমবার দুপুরে বগুড়া জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।