বগুড়ার শেরপুরে ঋণের বোঝা সইতে না পেরে জমিতেই কৃষকের বিষপান : অবশেষে মৃত্যু

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
বগুড়ায় ঋণের বোঝা সইতে না পেরে নুর আলম (৩৮) নামে এক কৃষক জমিতেই বিষপান করেছেন। অবশেষে শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপরে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

কৃষক নুর আলম বগুড়ার শেরপুর উপজেলার কুসুম্বী ইউনিয়নের বেলঘড়িয়া গ্রামের আব্দুর রহমানের ছেলে।

নিহত নুর আলমের স্ত্রী কুলসুম খাতুন জানান, তার স্বামী পেশায় একজন কৃষক। নিজের ও অন্যের জমি লিজ নিয়ে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু বেশ কিছুদিন ধরেই সংসারিক খরচের টাকা সংগ্রহ করতে গিয়ে অভাবগ্রস্থ হয়ে পড়েন তিনি।

বিভিন্ন এনজিও ও বিভিন্ন দাদন ব্যবসায়ীর কাছ থেকে সুদে কয়েক লাখ টাকা করে ঋণ নেন। নিদিষ্ট সময় পার হয়ে গেলেও ঋণের ও সুদের টাকা পরিশোধ করতে পারছিলেন না। কিন্তু টাকার জন্য পাওনাদারদের পক্ষ থেকে প্রচণ্ড রকম চাপ দেওয়া হয়। পাওনাদারের চাপে লুকিয়ে বেড়াচ্ছিলেন তিনি। এক পর্যায়ে দিশেহারা হয়ে পড়েন তিনি। এমনকি পাওনাদারদের চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার পরিকল্পনার কথাও বলেন।

এক পর্যায়ে পাওনাদারদের চাপে গত ২২ সেপ্টেম্বর দুপুরে ফসলি জমিতে বিষ দিতে গিয়ে নিজেই বিষপান করে অসুস্থ হয়ে পড়েন। এসময় তার গোংরানির শব্দে মাঠে কাজ করা অন্যান্য ব্যক্তিরা এসে তাকে উদ্ধার করে করে বাড়িতে পৌছে দেন।

পরে দ্রুত তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু অবস্থার অবনতি ঘটলে তাৎক্ষণিক বগুড়ায় শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু শনিবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) শহিদুল ইসলাম জানান, মরদেহের ময়না তদন্ত সম্পন্ন করে দাফনের জন্য পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এঘটনায় একটি ইউডি মামলা দায়ের হয়েছে। তারপরও আত্মহত্যার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।