কাজিপুরে খাল খনন করায় স্থানীয়দের মাঝে স্বস্তি ফিরেছে

শাহজাহান আলী, নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা, কাজিপুর:
কাজিপুরের ৪০৫ হেক্টর জমির জলাবদ্ধতা কমাতে বানিয়াযান খালের খনন কাজ শুরু হওয়ায় স্থানীয়দের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

স্থানীয় বিএডিসি অফিস সূত্রে জানা গেছে, কাজিপুরের বানিয়াযান খালটি ভরাট হয়ে যাওয়ায় এলাকায় প্রায় ৪০৫ হেক্টর জমি প্রায় দেড়যুগ ধরে এক ফসলি জমিতে পরিণত হয়েছিল। এ কারনে সরকারিভাবে বানিয়াযান খাল খননের বিষয়টি গুরুত্ব দিয়ে গত বছরেও পানাসি প্রকল্পের আওতায় প্রায় ৭ কিলোমিটার খাল খনন করা হয়। এতে পানি নিষ্কাশনে ভালো ফল পাওয়া যায়। চলতি বছরে পানাসি প্রকল্পের আওতায় ২য় পর্যায়ে প্রায় ২ কোটি টাকা ব্যায়ে প্রায় ১২ কিলোমিটার খালের খনন কাজ শুরু হয়েছে।

গত ২৬ মে চালিতাডাঙ্গা ইউনিয়নের বরশি ভাঙ্গা এলাকায় গিয়ে দেখা যায়, বানিয়াযান খালের খনন কাজ চলছে। ৭ ফুট প্রস্থ এবং ৬ ফুট গভীর করে খনন কাজ করা হচ্ছে এই খাল। তবে খননকৃত খালে পানি থাকায় সঠিকভাবে গভীর করা হচ্ছে কিনা তা নিয়ে স্থানীয়দের মধ্যে ধোঁয়াশা দেখা দিয়েছে।

এ বিষয়ে সার্ভেয়ার আবুল কাশেম জানান, খালটি শুকনো মৌসুমে সার্ভে করা হয়েছে। কাজেই মাটি কাটার পর আবার সার্ভে করলেই খননের পরিমাপ বেরিয়ে আসবে।

এবিষয়ে বিএডিসির কাজিপুর অফিসের সহকারি প্রকৌশলী মিজানুর রহমান জানান, এবছর আরও ৮ কিলোমিটার খাল খনন কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এতে স্থানীয়দের মাঝে স্বস্তি ফিরে এসেছে।