কাজিপুরে নিষিদ্ধ চায়না জালে মাছ নিধন

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি :

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার যমুনা নদীতে সরকারি ভাবে নিষিদ্ধ ঘোষিত চাইনিজ জাল দিয়ে অবাদে মাছ শিকারের কারণে মাছ শূণ্য হওয়ার আশংকা রয়েছে।

সম্প্রতি নদী পথে বিভিন্ন স্থানে ঘুরে মস্য জীবিদের সাথে কথা বলে জানা গেছে, প্রায় কয়েক বছর আগে কাজিপুর উপজেলার যমুনার বিভিন্ন স্থানে এই জালের কমবেশী ব্যবহার ছিল।

মৎস্যজীবীদের একটি সূত্রে জানা যায়, প্রথম অবস্থায় এই জালের দাম বেশী থাকায় দুই-চার জন অবস্থা সম্পন্ন মৎস্যজীবী গোটা কাজিপুর অঞ্চলে ২০ থেকে ৩০টি জাল ক্রয় করে মাছ শিকার করলেও মাছ আহরণের ব্যাপকতা বেশী না হওয়ায় মাছের প্রজননের ক্ষেত্রে তেমন ব্যঘাত সৃষ্টি হয়নি।

এদিকে সম্প্রতি খোঁজ নিয়ে স্থানীয় মৎস্যজিবী দেও সঙ্গে কথা বলে জানা গেছে, চায়না জালের দাম আগের চেয়ে অনেক কমে যাওয়ায় শুধু কাজিপুর এলাকার যমুনা ও বিলে অঞ্চল মিলেই প্রায় ৫ হাজার অবৈধ চায়না জাল দিয়ে মাছ শিকার করা হচ্ছে। ফলে এই জালে বিভিন্ন প্রজাতির মা মাছ থেকে শুরু করে কচ্ছপ, কাকরা, সাপ বেঙ, কুইচা সহ বিভিন্ন জলজ প্রাণী জালে পড়ে মারা পড়ছে। এতে জীব বৈচিত্রও হুমকির মুখে পড়ছে।

কাজিপুর মৎস্য কর্মকর্তা আতাউর রহমান জানান, ইতিপূর্বে যমুনা নদীতে টহল দেয়া সহ জাল আটক করা হয়েছে। তবে যমুনার বিশাল এলাকা নিয়ে মাছ আহরণ ক্ষেত্র হওয়ায় এই জাল ব্যবহার রোধ করা সম্ভব হচ্ছে না। স্থানীয় প্রকৃত মৎস্যজীবীরা এই জাল ব্যবহার বন্ধে কাজিপুর উপজেলার নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।