গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ
কাহালুতে ২য় পর্যায়ে ৩০টি গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ

এম এ মতিন, কাহালু (বগুড়া) প্রতিনিধি :

“আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” এই শ্লোগান সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে বগুড়ার কাহালু উপজেলায় ৩০টি গৃহহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। ইতিপূর্বে বাসগৃহ গুলো নির্মাণ কাজ শেষ এসেছে। নির্মাণাধীন বাসগৃহ গুলো পরিদর্শন করেন কাহালু উপজেলা চেয়ারম্যান আল হুিসবুল হাসান কবিরাজ সুরুজ ও উপজেলা নির্বাহী অফিসার মো: মাছুদুর রহমান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত কাহালু উপজেলায় গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। স্বপ্ন পূরণ হতে যাচ্ছে অসহায় গৃহহীন পরিবারগুলোর। স্ত্রী, সন্তান নিয়ে যারা খোলা আকাশের নিচে রোদ-বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘদিন যাবত বসবাস করেছেন। শেখ হাসিনার উপহারের এই বাসগৃহ পেয়ে বদলে যাবে গৃহহীন পরিবার গুলোর জীবন যাত্রার মান। দৈনিক কাজকর্ম শেষে রাতে দু-মুঠো খেয়ে নিশ্চিন্তে ঘুমাতে পারবে তারা।

বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অঙ্গিকার অনুযায়ী সারাদেশে গৃহহীনদের আশ্রয়নের অধিকার প্রতিষ্ঠাতা করেছেন। এরই ধারাবাহিকতায় ২য় গর্যায় কাহালু উপজেলার দূর্গাপুর ইউনিয়নে ৩০টি দূর্যোগ সহনীয় বাসগৃহ সরকারি খাস জায়গার উপর নির্মাণ কাজ শেষ হয়েছে। প্রতি পরিবারের জন্য ২টি বেডরুম, ১টি রান্নাঘর, ১টি টয়লেট ও বারান্দা রয়েছে। প্রতিটি বাসগৃহ নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

মানসম্মতভাবে বাসগৃহ গুলো নির্মাণের জন্য ইউএনও মো: মাছুদুর রহমান এর পরামর্শক্রমে সর্বক্ষণ তদারকী করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: আব্দুল জব্বার।

এ ব্যাপারে কাহালু উপজেলা নির্বাহি অফিসার মো: মাছুদুর রহমান বলেন, উপজেলার দূর্গাপুর ইউনিয়নের ৩০টি প্রকৃত অসহায় মানুষদের চিহিৃত করে তাদেরকে বাসগৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। বাসগৃহ নির্মাণ কাজ আমি নিজে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তদারকী করছি। তিনি আরও বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে এই বাসগৃহ গুলো গৃহহীন পরিবারের কাছে হস্তান্তর করা হবে।