কৃষিতে বিশেষ অবদানে জাতীয় যুব পুরস্কারে দ্বিতীয় শেরপুরের রেশমা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
জাতীয় যুব দিবস উপলক্ষে কৃষি উদ্যোগ কোটায় বগুড়া জেলার শেরপুর উপজেলার গাড়িদহ ইউনিয়নের বোংগা গ্রামের সুরইয়া ফারজানা রেশমা সারাদেশের মধ্যে ২য় স্থান অর্জন করেছেন। কৃষিখাতে প্রাকৃতিক উপায়ে জৈব সার তৈরীতে তার গড়া “রেশমা কৃষি উদ্যোগ” নামের প্রতিষ্ঠানটি অগ্রনী ভুমিকা পালন করায় গত ১ নভেম্বর মঙ্গলবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তে জাতীয় যুব পুরস্কার ২০২২ অনুষ্ঠানে যুব ও ক্রীয়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল এমপি তার হাতে এ পুরস্কার তুলে দেন।

জানাযায়, ২০১৪ সালে এক কেঁচো চাষির অনুপ্রেরণায় তিনটি স্যানিটারি রিংয়ের মধ্যে কেঁচো সার উৎপাদন শুরু করেন রেশমা। ফ্রি’তে কেঁচো নিয়েছিলেন অনুপ্রেরণা দানকারী কেঁচো চাষির কাছ থেকেই। বর্তমানে তাঁর নিজ বাড়িতে গড়ে উঠেছে বিশাল কেঁচো সার উৎপাদন খামার। শুধু কেঁচো সার নয়, রেশমা কৃষি উদ্যোগ খামারে ট্রাইকোকম্পোস্ট, দেশি মুরগির খামার, গরু মোটাতাজাকরণ, দুগ্ধ উৎপাদন, হাঁস পালন, কবুতর পালন, মাছ চাষ, ব্লাাক সোলজার ফ্লাই পালন, কাপড় সেলাই ও ফলল উৎপাদন হতে তার মাসিক আয় দুই লক্ষ টাকার উপরে। সেখানে কর্মসংস্থান হয়েছে ১৫ জন নারী শ্রমীকের।

সুরাইয়া ফারহানা রেশমা বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি, যুব উন্নয়ন অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রশিক্ষণ নিয়েছেন। এছাড়াও উপজেলা প্রাণীসম্পদ অধিদপ্তরের পক্ষ নানা সময় পরামর্শ গ্রহন করেছেন। তার খামারে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষক এবং উদ্দ্যোক্তারা পরিদর্শনে আসেন। শুধু দেশ থেকেই নয়, বিদেশ থেকেও বিভিন্ন প্রষ্ঠিানের কর্তারাও রেশমা কৃষি উদ্যোগ খামারটি পরিদর্শন করতে আসেন। তিনি তাদের কেঁচো সার উৎপাদন বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন। তিনি বঙ্গবন্ধু পেশাজীবি সংগঠন হতে বিশেষ পদক, জেলার শ্রেষ্ঠ আত্মকর্মী, উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়ীতা হিসেবে সম্মাননা পেয়েছেন।

কৃষি উদ্যোক্তা সুরাইয়া ফারহানা রেশমা বলেন, প্রথমে অল্প পরিসরে কেঁচো সার উৎপাদনের কাজ শুরু করি। জাতীয়যুব পুরস্কারে ২য় স্থান অর্জন করায় আমি খুবই খুশি। এখন আমার দায়িত্ব আরো বেড়ে গেছে। তাই চেষ্টা করবো কিভাবে কৃষি উদ্যোক্তা বাড়ানো যায়, দেশের উন্নয়নে অবদান রাখা যায়। কারণ কৃষক বাঁচলেই বাঁচবে বাংলাদেশ। এই কাজে আমি দেশের সকল মানুষের দোয়া ও সহযোগিতা কামনা করছি।