ঢাকা অভিমুখে কর্মজীবি মানুষের ঢল

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :

রবিবার (১ আগস্ট) থেকে গার্মেন্টস ও অন্যান্য শিল্প কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান খুলছে। আর এ কারণে শুক্রবার ও শনিবার থেকেই দেশের বিভিন্ন জেলার মানুষ কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছেন। ঢাকায় ফেরা মানুষদের মধ্যে বেশির ভাগই গার্মেন্টসকর্মী।

তবে বিধিনিষেধের মধ্যে ঢাকায় ফেরা মানুষকে পোহাতে হচ্ছে নানা ভোগান্তি। সেই সঙ্গে গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়াও। সড়কে খুব একটা যাত্রিবাহী বাস না থাকায় অনেকে ট্রাকে গাঁদাগাদি করে ঢাকায় ফিরছেন।

শনিবার (৩১ জুলাই) উত্তলাঞ্চলের প্রবেশপথ বগুড়ার শেরপুর এলাকায় এ চিত্র দেখা গেছে।
ঢাকায় ফেরা মানুষকে পোহাতে হচ্ছে নানা ভোগান্তি
জিন্না ও জরিনা নামে দুই গার্মেন্টস কর্মী জানান, তাদের ফোন করে জানানো হয়েছে, ১ আগস্ট থেকে গার্মেন্টস খুলছে। তাই চাকরি বাঁচাতে পথে সীমাহীন ভোগান্তি পাড়ি দিয়ে ঢাকা যাচ্ছেন তারা। তবে ভাড়াও গুনতে হয়েছে কয়েকগুণ বেশি। বাস চালু না করে হঠাৎ করে শিল্প-কারখানা খুলে দেয়ার এ সিদ্ধান্তে তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

ঢাকায় ফেরা অন্যযাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাস বন্ধ থাকায় লোকজন মূলত ভেঙে ভেঙে সিএনজিচালিত অটোরিকশা, মাইক্রোবাস, পিকআপ ভ্যান, অটোরিকশা, আবার কেউ কেউ হেঁটে ঢাকায় পৌঁছেছেন। অনেকেরই গন্তব্য ঢাকার টঙ্গী, গাজীপুর, আশুলিয়ার পোশাক কারখানা অধ্যুষিত এলাকা।

যাত্রাবাড়ী থানার পুলিশ পরিদর্শক আয়ান মাহমুদ দীপ বলেন, এত মানুষের ভিড় আর দেখিনি। ঢাকাগামী মানুষের ঢল নেমেছে। এখানে কোনো গাড়ি নেই। এত মানুষ কীভাবে আটকাবো! এরা সবাই প্রায় খেটে খাওয়া সাধারণ কর্মজীবি মানুষ। গার্মেন্টস খুলে দেয়া হয়েছে, আর এ জন্যই এই ভিড় হচ্ছে।