তীব্র গরমে বিপর্যস্ত ধুনটের গ্রামীণ জনপদ

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা: ধুনট
সারা দেশে প্রকৃতিতে চলছে বর্ষাকাল। শ্রাবনের আকাশে তবুও মেঘের দেখা নেই। তার ওপর সূর্যের কড়া রোদের কারনে সৃষ্টি হয়েছে ভয়াবহ দাবদাহ। মেঘমুক্ত আকাশে বাতাসের আদ্রতা বেড়ে যাওয়ায় মাঠেঘাটে ঠাঁঠা রোদ। ঘর থেকে বের হলেই ভ্যাপসা বাতাস শরীরে জ¦ালা ধরায়। এমনকি সূর্য ডোবার পরও শীতল হয় না চারপাশ।

বগুড়ার ধুনট উপজেলার হুকুমআলী বাসস্ট্যান্ডের দোকানদার আবদুল করিম বলেন, গরমের জন্য মানুষ খুব একটা ঘরের বাইরে বের হচ্ছে না। তাই কাস্টমার কম, বেচাকেনাও কম।

এদিকে মথুরাপুর গ্রামের কৃষক রজব আলী জানান, এবছর বৃষ্টি কম হওয়ার কারনে পুকুর ডোবায় পানি নেই। তাই পাট জাগ দিতে খুব সমস্যায় পড়তে হচ্ছে।

বিলচাপড়ি গ্রামের মধু মিয়া বলেন, গতবারের তুলনায় এবার বৃষ্টি না থাকার কারনে পানির অভাবে আমন ধান রোপন বারবার পিছিয়ে যাচ্ছে।

এলাঙ্গী বাজারে বৃদ্ধ গণি মিয়া বলেন, গরমের জন্য গায়ে জামা কাপড় রাখতে পারছিনা। গা থেকে ঘাম যেন শুকাতেই চায় না। তাই গরমে অনেক কষ্টে আছি।

ধুনট উপজেলা স¦াস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসক বলেন, তীব্র গরমের কারনে ডায়রিয়া জনিত রোগীর চাপ অনেক বেশি। বেশিরভাগ রোগীকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হলেও সংকটাপন্ন রোগীদের হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।