ধুনটে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আটককৃত ৪ জনের বিরুদ্ধে মামলা
বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের শহড়াবাড়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশের যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আটককৃত ৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে নৌ পুলিশ। -অনুসন্ধানবার্তা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের শহড়াবাড়ি ঘাট এলাকার যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আটককৃত ৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে নৌ পুলিশ। এছাড়া বালু উত্তোলনের কাজে ব্যবহৃত লঞ্চ চালিত ড্রেজার মেশিন (বাল্কহেড) জব্দ করা হয়।

রবিবার (১৫ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জ সদর নৌ থানার এসআই আরিফুল ইসলাম বাদী হয়ে ধুনট থানায় মামলা দায়েরের পর আটককৃতদের বগুড়ার আদালতে সোপর্দ করা হয়েছে।

এরআগে শনিবার বিকালে বাংলাদেশ নৌ পুলিশের টাঙ্গাইল অঞ্চলের সিনিয়র সহকারী পুলিশ সুপার ইসমাইল মিঞা ও সিরাজগঞ্জ সদর নৌ থানার ওসি দেলোয়ার হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে শহড়াবাড়ী ঘাট এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় হাতেনাতে ৪ জনকে আটক করা হয়।

ধুনটে নৌ পুলিশের অভিযানে ৪ জন আটক
বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের শহড়াবাড়ী বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশের যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৪ জনকে আটক করেছে নৌ পুলিশ। -অনুসন্ধানবার্তা

আটককৃতরা হলো- ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের শহড়াবাড়ী গ্রামের রফিকুল ইসলামের ছেলে আশিক (২০), একই গ্রামের তোতা মিয়ার ছেলে ইকরাম মিঞা (২০), হেলাল মন্ডলের ছেলে লিমন মিয়া (২০) ও শফি মন্ডলের ছেলে সবুজ মন্ডল (২৫)।

জানাগেছে, গত বছরের ২ অক্টোবর বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের চৈবের মৌজার ৩৬.৯৩ একর সরকারি খাস জমি ৬ মাসের জন্য বালু মহাল হিসেবে ইজারা দেওয়া হয়। ধুনট উপজেলা যুবলীগের ত্রাণ বিষয়ক সম্পাদক বেলাল হোসেন ওই বালু মহালের ইজারাদার হিসাবে নিযুক্ত হন। কিন্তু বর্তমানে ইজারকৃত বালু মহালের নির্ধারিত স্থানে চর জেগে ওঠায় ইজারাদার বেলাল হোসেন ও মাহমুদুল বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও তীর সংরক্ষণ প্রকল্পসহ আশপাশের ব্যক্তি মালিকানা ফসলী জমির পাশে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছে।

এবিষয়ে বাংলাদেশ নৌ পুলিশের টাঙ্গাইল অঞ্চলের সিনিয়র সহকারী পুলিশ সুপার ইসমাইল মিঞা বলেন, সংবাদ পেয়ে ধুনটের যমুনা নদীতে অভিযান পরিচালনা করা হয়। সেখানে গিয়ে দেখতে পাই, যেখানে বালু মহাল ইজারা দেয়া হয়েছে, সেখান থেকে কোন বালু উত্তোলন করা হচ্ছে না। তারা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পাশেই ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছিল। একারনে ওই স্থান থেকে ৪ জনকে হাতেনাতে আটক করা হয়েছে এবং বালু উত্তোলনের কাজে ব্যবহৃত একটি লঞ্চ চালিত ড্রেজার মেশিনও জব্দ করা হয়েছে।

এবিষয়ে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) রবিউল ইসলাম জানান, অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে আটককৃত ৪ জনের বিরুদ্ধে নৌ পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করেছেন। রবিবার আটককৃত আসামীদের বগুড়ার আদালতে সোপর্দ করা হয়েছে।