ধুনটে একই স্থানে আ’লীগের দুই গ্রুপের সভার আয়োজন: আবারও সংঘর্ষের আশংকা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের দিনক্ষন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে প্রভাবশালী দুই গ্রুপের উত্তেজনা। তবে শুধু উত্তেজনাই নয়, কয়েক দফা সংঘর্ষের ঘটনাও ঘটেছে এই উপজেলায়। আর এসব ঘটনায় ধুনট থানায় পাল্টাপাল্টি একাধিক মামলাও হয়েছে।

এদিকে সর্বশেষ আগামীকাল রবিবার (২০ মার্চ) দুপুরে মথুরাপুর ইউনিয়ন আওয়ামীলীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি সভার আয়োজন করায় আবারো সংঘর্ষের আশংকা করছেন স্থানীয় নেতাকর্মীরা।

আজ শনিবার (১৯ মার্চ) রাতে মথুরাপুর ইউনিয়নের ছাতিয়ানি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে আওয়ামীলীগের প্রভাবশালী দুই গ্রুপের নেতাকর্মীরা পাল্টা-পাল্টি সভার মঞ্চ সাজানো নিয়ে সেখানে আবারও উত্তেজনা সৃষ্টি হয়।

জানাগেছে, অভ্যন্তরীন দ্বন্দ্বে দীর্ঘদিন ধরে ধুনট উপজেলা আওয়ামীলীগ দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এই ধারাবাহিকতায় দুইটি কমিটি দিয়ে পরিচালিত হয়ে আসছে ধুনট উপজেলা আওয়ামীলীগ। তন্মধ্যে স্থানীয় এমপি হাবিবর রহমান গ্রুপের নেতৃত্ব দিয়ে আসছেন ধুনট উপজেলা আওয়ামীলীগের একাংশের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম সোবাহান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহসীন আলম।

অপরদিকে জেলা আ’লীগের সভাপতি মজনু গ্রুপের নেতৃত্ব দিয়ে আসছেন ধুনট উপজেলা আ’লীগের সভাপতি টিআইএম নূরুন্নবী তারিক ও সাধারণ সম্পাদক আব্দুল হাই খোকন। তাদেরই উভয় গ্রুপের নেতৃত্বে প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে দুইটি করে পৃথক কমিটি গঠিত হয়ে আসছে।

এই ধারাবাহিকতায় গত ৬ মার্চ এমপি গ্রুপের পক্ষে ছাতিয়ানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মথুরাপুর ইউনিয়ন আওয়ামীলীগের ৭,৮,৯নং সম্মেলন সমাপ্ত করেন ধুনট উপজেলা আওয়ামীলীগের একাংশের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম সোবাহান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহসীন আলম।

অপরদিকে ওই সব ওয়ার্ডে পৃথক আরেকটি কমিটি গঠনের জন্য রবিবার (২০ মার্চ) ছাতিয়ানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মজনু গ্রুপের পক্ষে পাল্টা সম্মেলন আহবান করেন ধুনট উপজেলা আ’লীগের অপর অংশের সভাপতি টিআইএম নূরুন্নবী তারিক ও সাধারণ সম্পাদক আব্দুল হাই খোকন।

এদিকে ছাতিয়ানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে একই সময় মজনু গ্রুপের পক্ষে পাল্টা সম্মেলন আহবান করায় এমপি গ্রুপের নেতাকর্মীরা সেখানে পাল্টা প্রতিবাদ সভার আয়োজন করেন। শনিবার (১৯) রাত ৮টার দিকে ছাতিয়ানী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে ওই দুই গ্রুপের নেতাকর্মীরা সভা মঞ্চ সাজাতে গেলে দুই গ্রুপের মধ্যে উত্তজনা সৃষ্টি হয়।

এব্যাপারে এমপি গ্রুপের পক্ষে মথুরাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা বলেন, এমপি হাবিবর রহমানের নেতৃত্বে আওয়ামীলীগকে সুসংগঠিত করতে আমরা প্রকাশ্যে সম্মেলনের মাধ্যমে ৩টি ওয়ার্ড কমিটি গঠন করি। কিন্তু আওয়ামীলীগের আরেকটি পক্ষ সেখানে পকেট কমিটি গঠনের চেষ্টা করলে সেখানে আমারা পাল্টা প্রতিবাদ সভার আয়োজন করি।

তাই শনিবার সেখানে সভামঞ্চ তৈরী করতে গেলে তারা সেখানে বাধা দেয়। তিনি আরো বলেন, সম্প্রতি এক রাজাকার বাদী হয়ে এমপি পুত্র সহ আওয়ামীলীগের অসংখ্য নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে রবিবার সেখানে প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে।

তবে এব্যাপারে মজনু-তারিক গ্রুপের পক্ষে মথুরাপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইউপি চেয়ারম্যান হাসান আহমেদ জেমস মল্লিক বলেন, আগামীকাল রবিবার দুপুরে ছাতিয়ানী উচ্চ বিদ্যালয় মাঠে ৭,৮,৯নং ওয়ার্ডের সম্মেলনের তারিখ পূর্বনির্ধারিত। একারনে শনিবার সভা মঞ্চ তৈরী করতে গেলে প্রতিপক্ষরা কয়েকটি মোটরসাইকেল নিয়ে গিয়ে আমাদের নেতাকর্মীদের বাধা দেয়। তারপরও সম্মেলন সেখানে যথাসময়ে অনুষ্ঠিত হবে। প্রতিপক্ষরা বাধা দিলে চাইলে তাদের প্রতিহত করা হবে।

তবে গত ৯ মার্চ ধুনট সদর ইউনিয়ন আওয়ামীলীগের ওয়ার্ড সম্মেলনকে কেন্দ্র করে ওই দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় আওয়ামীলীগের শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে ধুনট থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের হয়েছে। তবে এর আগেও এই দুই গ্রুপের মধ্যে একাধিকবার সংঘর্ষ ও পাল্টাপাল্টি একাধিক মামলাও রয়েছে।

এব্যাপারে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বলেন, বিষয়টি আমার জানা নেই।