ধুনটে কৃষক হত্যার ঘটনায় ১১ জনের বিরুদ্ধে মামলা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলায় হাফিজার রহমান নামে (৭০) নামে এক কৃষককে হত্যার ঘটনায় ১১ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার রাতে নিহত কৃষকের ছেলে রাঙ্গা মিয়া বাদী হয়ে ধুনট থানায় মামলাটি দায়ের করেন।

মামলাসূত্রে জানাযায়, ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের ছোট চাপড়া গ্রামের কৃষক হাফিজার রহমানের ক্রয়কৃত ৫০ শতক জমি নিয়ে পাশ^বর্তী হটিয়ারপাড়া গ্রামের শাহীন ফকিরের সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই বিরোধের জের ধরে গত ৭ ডিসেম্বর কৃষক হাফিজুর রহমান বাদী হয়ে বগুড়ার বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলা দায়েরের পর গত ১২ ডিসেম্বর বিজ্ঞ আদালত ওই জমিতে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে গত ১৮ ডিসেম্বর শাহীন ফকির ও তার লোকজন জোরপূর্বক ওই কৃষক হাফিজার রহমানের জমি দখলের চেষ্টা করে এবং তাকে মারধর করে। এতে কৃষক হাফিজুর রহমান নিরুপায় হয়ে গত ২৪ ডিসেম্বর ধুনট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

আর এতেই ক্ষিপ্ত হয়ে পরদিন ২৫ ডিসেম্বর প্রতিপক্ষ শাহীন ফকির ও তার লোকজন ওই কৃষক হাফিজার রহমানের জমি দখল করতে যান। তখন বৃদ্ধ হাফিজুর রহমান তাদেরকে বাধা দিতে গেলে প্রতিপক্ষরা তাকে আবারো বেদম পিটিয়ে আহত করে।

পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। কিন্তু চিকিৎসাধীন অবস্থায় গত ২৬ ডিসেম্বর রাতে কৃষক হাফিজার রাহমান মারা যান।

এবিষয়ে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা জানান, প্রতিপক্ষের হামলায় আহত কৃষক হাফিজার রহমান চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এঘটনায় নিহত কৃষকের ছেলে বাদী হয়ে ১১ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন। আসামীদের দ্রুত গ্রেফতারের চেষ্টা চলছে।