ধুনটে নদী থেকে বালু উত্তোলন করায় পৃথক দুটি মামলা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার চৌকিবাড়ী গ্রামের ইছামতি নদী এবং নিমগাছী গ্রামের বাঙ্গালী নদী থেকে ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করায় ৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। মঙ্গলবার চৌকিবাড়ী ইউনিয়ন ভূমি উপ-সহকারী সনাউল হক বাদী হয়ে ৫ জনের বিরুদ্ধে এবং নিমগাছী ইউনিয়ন ভূমি উপ-সহকারী আনোয়ার হোসেন বাদী হয়ে ৪ জনের বিরুদ্ধে ধুনট থানায় পৃথক দুটি মামলা দায়ের করেন।

মামলাসূত্রে জানাগেছে, চৌকিবাড়ী গ্রামের ইছামতি নদীতে ড্রেজার মেশিন বসিয়ে জাহাঙ্গীর আলম (৫৫), জুয়েল (৫৬), আতিক হাসান (২৫), ফেরদৌস সরকার (২৪) ও আব্দুল হান্নান (৪৭) সহ অজ্ঞাত ৪/৫ জন ব্যক্তি অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে। অব্যাহত বালু উত্তোলনের কারনে শতাধিক হেক্টর ফসলী জমি ও তীর সংরক্ষণ প্রকল্পে ভাঙন দেখা দেয়।

এই সংবাদের ভিত্তিতে সহকারী কমিশনার (ভূমি) নূরুল আমিন ভ্রাম্যমান আদালত পরিচালনা করলে বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়। এসময় নির্বাহী ম্যাজিষ্ট্রেট ড্রেজার মেশিনগুলো জব্দ করে মামলা দায়েরের নির্দেশ দেন। পরে চৌকিবাড়ী ইউনিয়ন ভূমি উপ-সহকারী সনাউল হক বাদী হয়ে ৫ জনের বিরুদ্ধে ধুনট থানায় মামলা দায়েরের করেন।

অপরদিকে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নূরুল আমিন পৃথক আরেকটি অভিযান চালিয়ে নিমগাছী বাঙ্গালী নদী থেকে বালু উত্তোলনের সময় ড্রেজার মেশিন জব্দ করেন। এঘটনায় নিমগাছী ইউনিয়ন ভূমি উপ-সহকারী আনোয়ার হোসেন বাদী হয়ে বেড়েরবাড়ি গ্রামের খলিলুর রহমান (৪২), নান্দিয়ারপাড়া এলাকার নূর আলম (২২), শাকিল (২০) ও আনিছুর রহমানের (৩২) বিরুদ্ধে ধুনট থানায় পৃথক আরেকটি মামলা দায়ের করেন।

এবিষয়ে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) রবিউল ইসলাম বলেন, জব্দকৃত ড্রেজার মেশিনগুলো নির্বাহী ম্যাজিষ্ট্রেট সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের জিম্মায় রেখেছেন। মামলার আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।