ধুনটে নিম্নমানের ইটের খোঁয়া দিয়ে পাকা রাস্তা নির্মাণ!
বগুড়ার ধুনটের চালাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে বেলকুচি গ্রাম পর্যন্ত ৫০০ মিটার পাকা রাস্তা নির্মাণে নিম্নমানের ইটের খোঁয়া ব্যবহার করা হচ্ছে। এতে রাস্তাটির স্থায়ীত্ব নিয়ে ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ করেও কোন প্রতিকার পাচ্ছেন না এলাকাবাসী। -অনুসন্ধানবার্তা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনটে নিম্নমানের ইটের খোঁয়া দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে এক ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এতে রাস্তাটির স্থায়ীত্ব নিয়ে ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ করেও কোন প্রতিকার পাচ্ছেন না এলাকাবাসী।

জানাগেছে, ধুনট সদর ইউনিয়নের চালাপাড়া গ্রামের চালাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে বেলকুচি গ্রাম পর্যন্ত ৫০০ মিটার পাকা রাস্তা নির্মাণের জন্য দরপত্র আহবান করা হয়। ধুনট উপজেলা প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধায়নে বগুড়ার মনির হোসেন নামে এক ব্যক্তির খাদিজা ট্রেডার্স ঠিকাদার প্রতিষ্ঠান রাস্তাটি নির্মাণ করছেন। এই রাস্তাটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪৪ লাখ টাকা।

শুক্রবার বিকালে সরেজমিন গিয়ে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কোন কর্মকর্তাকে সেখানে না পাওয়া গেলেও নির্মাণ শ্রমিকেরা তাদের ইচ্ছামতোই কাজ করছিলেন। রাস্তাটির শুরু থেকে শেষ পর্যন্ত নিম্নমানের ৩নং ইটের খোঁয়া ও ইটের গুড়া বিছানো হয়েছে। তরিঘরি করে সেই ইটের খোঁয়াগুলো বালু দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে।

চালাপাড়া গ্রামের মজনু মেম্বার ও কৃষক চাঁন মিয়া বলেন, রাস্তাটি পাকা করণের জন্য একদম নিম্নমানের ইটের খোঁয়া ব্যবহার করা হয়েছে। তারা বলেন, এসব ইটের খোঁয়া এতটাই নিম্নমানের যে, পা দিয়েই তা গুড়া করা যায়। এবিষয়ে আমরা গ্রামবাসী প্রতিবাদ করেও কোন প্রতিকার পাচ্ছি না। এভাবে রাস্তা নির্মাণ করা হলে কিছুদিন পরই তা ভেঙ্গে চলাচলের অনুপযোগি হয়ে যাবে।

এবিষয়ে ঠিকাদার মনির হোসেন বলেন, স্থানীয় বাবলু নামে এক মিস্ত্রী ইটের খোঁয়াগুলো সরবরাহ করেছে। তাই হয়তো দ্ইু/এক গাড়ি খরাপ খোঁয়া এসেছে। তবে ব্যস্ততার কারনে রাস্তাটির নির্মাণ কাজের খোঁজ নিতে পারিনি। রবিবার সেখানে যেতে পারি।

তবে এবিষয়ে উপজেলা প্রকৌশল কর্মকর্তা মনিরুল সাজ রিজন বলেন, উপজেলার বিভিন্ন গ্রামেই রাস্তা নির্মাণের কাজ চলছে। প্রতিটি রাস্তাই তদারকি করা হচ্ছে। তবে কেউ নিম্নমানের কাজ করলে অবশ্যই সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

‘অনুসন্ধানবার্তা’ ইউটিউব চ্যানেলে নিয়মিত ভিডিও প্রতিবেদন দেখতে সাবস্ক্রাইব করুন-