ধুনটে প্রধান শিক্ষকের বিরুদ্ধে পকেট ম্যানেজিং কমিটি গঠনের অপচেষ্টার অভিযোগ!

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলার বিলকাজুলী পেঁচিবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে পকেট ম্যানেজিং কমিটি গঠনের অপচেষ্টার অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিকেলে ওই বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ লিখিতভাবে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা কর্মকর্তার কাছে অভিযোগ দাখিল করেছেন।

বিদ্যালয়ের অভিভাবক সদস্য আল আমিন, খোকন ও ইয়াসিন সহ অন্য অভিভাবক সদস্যরা অভিযোগ করে বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আলম নির্বাচনী তফসীল গোপন করে তার ইচ্ছামতো পছন্দের লোকজন দিয়ে পকেট ম্যানেজিং কমিটি গঠনের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এই ধারাবাহিকতায় গত ৮ ডিসেম্বর গোপনে মনোনয়ন ফরম জমাদানের শেষ তারিখ ঘোষণা করেন প্রধান শিক্ষক। ফলে প্রধান শিক্ষকের পছন্দের প্রার্থী ছাড়া অন্য কেউই মনোনয়ন ফরম জমা দিতে পারেনি।

অভিভাবক সদস্যরা আরো অভিযোগ করে বলেন, নির্বাচনী তফসীল প্রচার করার কথা থাকলে প্রধান শিক্ষক তা গোপন করেন। তিনি বাড়িতে বসেই ভোটার তালিকা তৈরী করেন এবং তা শ্রেণীকক্ষে ছাত্র-ছাত্রীদের পড়ে শোনানো হয়নি। তবে প্রধান শিক্ষক আগামী ২৯ ডিসেম্বর অবসরে চলে যাওয়ার কারনেই ম্যানেজিং কমিটি গঠনের বিধি বিধান উপেক্ষা করে তিনি তড়িঘড়ি করে গোপনে তার নানা অপকর্ম আড়াল করার জন্যই পকেট কমিটি গঠনের অপচেষ্টা করছেন।

ফলে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক, শিক্ষিকা ও এলাকাবাসীর মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। তাই প্রধান শিক্ষকের দাখিলকৃত তফসীল বাতিল করে পূনঃ তফসীল ঘোষণার দাবি জানান তারা।

তবে এব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ আলম বলেন, প্রচারের মাধ্যমে ভোটার তালিকা তৈরী এবং তফসীল ঘোষণা করা হয়েছিল। সেই অনুযায়ি ৪ জন পুরুষ ও ১ জন নারী অভিভাবক সদস্য পদে ৫ জন মনোনয়ন ফরম উত্তোলন করেছিলেন এবং ৫ জনই জমা দিয়েছেন। কিন্তু একজন শিক্ষক প্রতিনিধি মনোনয়ন উত্তোলন করলেও তা জমা না দিয়ে অন্য অভিভাবকদের নিয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন।

এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, অভিভাবকদের অভিযোগটি তদন্ত করতে শিক্ষা কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।
তবে এবিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিউল আলম বলেন, বিধি মোতাবেক তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।