ধুনটে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০ মিটার স্পার যমুনায় বিলীন

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :

বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের বানিয়াজান বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০ মিটার স্পার যমুনা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে।

বৃহস্পতিবার (৫ আগষ্ট) সকাল ৮টার দিকে যমুনা নদীর পানির প্রবল স্রোতে ওই স্পারটির উত্তর পার্শে^র ২০ মিটার অংশের সিসি ব্লক ধ্বসে যায়।

জানাগেছে, ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের আটাচর গ্রাম থেকে কাজিপুর উপজেলার ঢেকুরিয়া পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও দুটি স্পার নির্মান করেছে পানি উন্নয়নবোর্ড।

ভান্ডারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল করিম আপেল জানান, সকাল ৮টার দিকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বানিয়াজান স্পারটি হঠাৎ ধ্বসে গেছে। স্পারটি পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের এই স্পারটি রক্ষা করা না গেলে এই ইউনিনের প্রায় ১৫টি গ্রামই নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

তবে যমুনা নদী থেকে যত্রযত্রভাবে বালু উত্তলন করায় এই ভাঙ্গন সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় এলাকাবাসী।

এবিষয়ে শিমুলবাড়ী গ্রামের আজিবর রহমান ও চাঁন মিয়া বলেন, প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত বন্যা নিয়ন্ত্রন বাঁধের পূর্ব পাশের্^র বৈশাখী ও বাঁধানগর গ্রামের যমুনা নদী থেকে ২০/২৫টি ড্রেজার মেশিনের সাহায্যে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে কতিপয় প্রভাবশালীরা।

তাই প্রতিনিয়ত নদীর গতিপথ পরিবর্তন হয়ে ভাটির দিকে আসছে। একারনে প্রতিদিনই বন্যা নিয়ন্ত্রণ বাঁধের কোন না কোন স্থান ভেঙ্গে যাচ্ছে। তবে মাঝে মধ্যে পত্রিকায় সংবাদ প্রকাশের পর প্রশাসন অভিযান চালালেও পরবর্তীতে আবারও প্রভাবশালীরা বালু উত্তোলন শুরু করে।

এব্যাপারে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, বন্যা নিয়ন্ত্রণ বাঁধের স্পার ধ্বসে যাওয়ার সংবাদ পেয়ে পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জানানো হয়েছে। তারা দ্রুত স্পারটি মেরামতের উদ্যোগ নিয়েছেন।

এছাড়া যমুনায় বালু উত্তোলন বন্ধে একাধিকবার অভিযান পরিচালনা করে প্রায় অর্ধশত বালু ব্যবাসায়ীকে জেল ও জরিমানাও করা হয়েছে। এরপর আবারও সেখানে অভিযান চালানো হবে বলে জানান তিনি।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, যমুনার পানির প্রবল স্রোতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০ মিটার অংশ ধ্বসে গেছে। সংবাদ পেয়ে সেখানে ঠিকাদার পাঠানো হয়েছে এবং তাৎক্ষনিকভাবে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করা হচ্ছে।
ধুনটে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ২০ মিটার স্পার যমুনায় বিলীন

এদিকে সংবাদ পেয়ে দুপুর ২টার দিকে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের এমপি হাবিবর রহমান, ধুনটের ইউএনও সঞ্জয় কুমার মহন্ত, ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা, এমপি পুত্র আসিফ ইকবাল সনি সহ দলীয় নেতৃবৃন্দ ধ্বসে যাওয়া ওই স্পারটি পরিদর্শন করেন।

ধুনটে যমুনার ধ্বসে পড়া স্পার পরিদর্শনে এমপি হাবিব (ভিডিও নিচের লিঙ্কে)।।