ধুনটে বৈশাখী ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব খামারী

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলায় কাল বৈশাখী ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছে এরশাদ আলী নামে এক খামারী। অর্থের অভাবে ঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া খামার ঘরটিও মেরামত করতে পারছেন না তিনি। তাই তিনি সরকারের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন।

জানাগেছে, ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের নারায়নপুর গ্রামের শাহজাহান আলীর ছেলে এরশাদ আলী গত ৪ বছর আগে তার বাড়ীতে একটি মুরগীর খামার প্রতিষ্ঠা করেন। ধুনট উপজেলা যুব উন্নয়ন থেকে ট্রেনিংয়ের পর যুব উন্নয়ন ও বিভিন্ন এনজিও ঋন নিয়ে মুরগীর খামার শুরু করেন। তার এই খামারটি ছিল জীবন-জীবিকার একমাত্র অবলম্বন। কিন্তু সম্প্রতি কাল বৈশাখী ঘূর্ণীঝড় এরশাদ আলীর সেই খামার ঘরটি লন্ডভন্ড করে দিয়েছে।

ধুনটে বৈশাখী ঝড়ে পুঁজি হারিয়ে নিঃস্ব খামারী

বুধবার সরেজমিন গিয়ে দেখা যায়, এরশাদ আলীর পৈত্রিক ভিটায় পড়ে রয়েছে সেই খামার ঘরটি। প্রায় ৯০ হাত লম্বা এই খামার ঘরটি মেরাতম করতেও তার কাছে নেই কোন অর্থ। তাই অর্থের অভাবে গত ১০দিনেও তার এই খামার ঘরটি মেরামত করতে পারেননি। পুঁজি হারিয়ে এখন মানবেতর জীবন যাপন করছে খামারী এরশাদ আলীর পরিবার। এমতাবস্থায় তিনি সরকারের সহযোগিতা কামনা করেছেন।

খামারী এরশাদ আলী বলেন, হঠাৎ কাল বৈশাখী ঝড়ে আমার স্বপ্নের খামারটি লন্ডভন্ড হয়ে গেছে। এসময় ২ হাজার মুরগীর মধ্যে ২৫২টি মুরগী মারা যায় এবং অসুস্থ বাকি সব মুরগী কম দামে বিক্রি করতে হয়েছে। এতে আমার প্রায় সাড়ে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়াও আমার আরো একটি বসতঘর ভেঙ্গে গেছে এবং আরো দুটি গরু অসুস্থ রয়েছে। তাই আমি নিরুপায় হয়ে সরকারী সাহায্য সহযোগিতার জন্য ধুনট উপজেলায় আবেদন করেছি।

এব্যাপারে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, সরকার অসহায় মানুষদের সব সময় সহযোগিতা করে যাচ্ছে। তাই ক্ষতিগ্রস্থ এই খামারীকেও সহযোগিতার চেষ্টা করা হবে।