ধুনটে ভূমিদস্যু বেলালসহ ১২জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ২
যমুনা নদীর ভূমি দস্যু যুবলীগ নেতা বেলাল হোসেন

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার যমুনা নদীর ভূমি দস্যু খ্যাত ভুয়া ইজারাদার যুবলীগ নেতা বেলাল হোসেনসহ ১২ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে। রবিবার ধুনট থানায় মামলা দায়েরের পর পরই পুলিশ অভিযান চালিয়ে ভূমিদস্যু বেলাল হোসেনের দুই সহযোগিকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলো- ধুনট উপজেলার পশ্চিম গুয়াডহরি গ্রামের জিলাল হোসেনের ছেলে আব্দুল মালেক (৪০) ও চুনিয়াপাড়া গ্রামের আশাদুল খানের ছেলে আখিল (৩০)।

জানাগেছে, গত ২ অক্টোবর বগুড়া জেলা প্রশাসক কার্যালয় থেকে ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের চবৈর মৌজার কয়েক একর জমি ৬ মাসের জন্য বালু উত্তোলন করতে ইজারা দেয়া হয়। কিন্তু ইজারাদার বেলাল হোসেন ইাজারাকৃত জমি থেকে বালু উত্তোলন না করে যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রন বাধ, ব্যক্তি মালিকানা ফসলী জমি ও চরের ফসলী জমিতে ড্রেজার মেশিন বসিয়ে যত্রতত্রভাবে বালু উত্তোলন করে আসছে। ভূমি দস্যু বেলাল হোসেনের অব্যাহত বালু উত্তোলনে যমুনা নদীর ডান তীর সংরক্ষন প্রকল্প সহ সরকারি হাজারো কোটি টাকার সম্পদ এখন নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে।

আর এই অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদ করায় শনিবার (৪মার্চ) যুবলীগ নেতা বেলাল হোসেন ও তার ক্যাডার বাহিনী হামলা চালিয়ে ভূমি মালিক ভান্ডারবাড়ী ইউনিয়নের কৈয়াগাড়ি গ্রামের ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম ডলার ও তার বৃদ্ধ বাবা ফজলুল হকসহ ৬জনকে পিটিয়ে আহত করে।

এঘটনায় আহত আওয়ামীলীগ নেতা ফরিদুল ইসলাম ডলারের বোন ফরিদা ইয়াসমিন বাদী হয়ে রবিবার ওই ভূমিদস্যু ধুনট উপজেলা যুবলীগের ত্রাণ বিষয়ক সম্পাদক বেলাল হোসেন সহ ১২ জনের বিরুদ্ধে ধুনট থানায় মামলা দায়ের করেন। এদিকে মামলা দায়েরের পরপরই পুলিশ অভিযান চালিয়ে ওই মামলার এজাহারভুক্ত আসামী আব্দুল মালেক ও আখিলকে গ্রেফতার করে।

এবিষয়ে ধুনট থানার সেকেন্ড অফিসার এসআই আসাদুজ্জামান বলেন, থানায় মামলা দায়েরের পর পরই অভিযান চালিয়ে দুই জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া মামলার প্রধান আসামী বেলালকেও গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।