ধুনটে যমুনা থেকে বালু উত্তোলন করায় ৪ জন গ্রেপ্তার,

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় বিশেষ অভিযান চালিয়ে নৌকা ও সরঞ্জামাদিসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে ধুনট থানা পুলিশ। মঙ্গলবার দিবাগত রাতে ধুনট উপজেলা প্রশাসন ও ধুনট থানা পুলিশ যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। এ ঘটনায় বুধবার সকালে গ্রেপ্তারকৃত ৪ জনস ১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। পলাতক আসামীদের মধ্যে আওয়ামীলীগ ও বিএনপির নেতাকমীদের নাম রয়েছে বলে জানা গেছে।

গ্রেপ্তারকৃতরা হলো- কাজিপুর উপজেলার সানবান্ধা গ্রামের মৃত আব্দুর রউফের ছেলে আনিছুর রহমান তাবু (৩৮), মৃত আব্দুর রউফ সরকারের ছেলে ফারুক হোসেন (৪০), ধুনট উপজেলার শহড়াবাড়ি গ্রামের শুকুর ব্যাপারীর ছেলে আব্দুর রাজ্জাক (৩৫) ও বাচ্চু মিয়ার ছেলে ওয়াসিম (২২)।

মামলা সূত্রে জানা গেছে, খননযন্ত্র দিয়ে ধুনট উপজেলার যমুনা নদীর চর এলাকা থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলনের করে আসছে একটি চক্র। মঙ্গলবার রাত ১১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে ধুনট উপজেলা প্রশাসন ও ধুনট থানা পুলিশ যমুনা নদীর বৈশাখী চর এলাকায় অভিযান পরিচালনা করেন।

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে বালু উত্তোলনকারীরা নৌকা যোগে পালানোর চেষ্টা করে। একপর্যায়ে ধাওয়া করে একটি বালু ভর্তি নৌকা ও বালু উত্তোলনের সরঞ্জামাদিসহ ৪ জনকে আটক করে ধুনট থানা পুলিশ। এসময় অন্য ব্যক্তিরা নৌকা নিয়ে কাজিপুরের দিকে পালিয়ে যায়।

ধুনট থানায় আটককৃত বালু উত্তোলনকারী আনিছুর রহমান তাবু ও ফারুক হোসেন সাংবাদিকদের জানায়, তারা প্রত্যেকদিন গভীর রাতে ধুনট উপজেলার যমুনা নদীর বৈশাখী চর থেকে খননযন্ত্র দিয়ে বালু উত্তোলন করে তা কাজিপুরের ঘাটে নিয়ে বালু ব্যবসায়ীর কাছে বিক্রি করতো। আর এজন্য কাজিুপর থানা পুলিশকে প্রতিদিন মোটা অঙ্কের টাকা দিয়ে ম্যানেজ করতো তারা।

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা জানান, আটক ব্যক্তিদের স্বীকারোক্তিমুলক জবানবন্দি নিয়ে পলাতক আসামী সহ ১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলার পলাতক আসামীদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত জানান, অবৈধভাবে বালু উত্তোলনের সংবাদ পেয়ে থানা পুলিশের সহযোগিতায় সেখানে অভিযান চালিয়ে ৪ ব্যক্তিকে আটক করা হয়েছে এবং বালু তোলার কাজে ব্যবহৃত সরঞ্জামাদি জব্দ করা হয়েছে। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।