ধুনটে যমুনা নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করায় ৩ জন আটক

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা, ধুনট:
বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের যমুনা নদীর বৈশাখী চরে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে নৌকা যোগে বিক্রির সময় ৩ জনকে আটক করেছে থানা পুলিশ। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাতে যমুনা নদীতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

আটককৃতরা হলো- টাঙ্গাইল জেলার ভুঞাপুর থানাধীন মেঘারপটল গ্রামের হাবিবর রহমানের ছেলে নুরুল ইসলাম (৩৭), একই এলাকার বাদল প্রধানের ছেলে নজরুল ইসলাম (২৫), জামাল শেখের ছেলে রুবেল শেখ (২০)।

জানাগেছে, দীর্র্ঘদিন ধরে রাতের বেলায় ধুনট উপজেলার গোসাইবাড়ী ও ভান্ডারবাড়ী ইউনিয়নের কতিপয় প্রভাবশালী ব্যক্তিরা অন্য জেলা থেকে ড্রেজার মেশিন চালিত নৌকা ভাড়া করে এনে ধুনটের যমুনা নদী থেকে বালু উত্তোলন করে নৌপথে বিক্রি করে আসছে। প্রায় প্রতিদিনই ২০/২৫টি ড্রেজার চালিত মেশিন দিয়ে বালু উত্তোলনের কারনে যমুনার চরাঞ্চল এখন বিলীনের পথে। তবে মাঝে মধ্যে প্রশাসন অভিযান চালিয়ে জেল-জরিমানা করলেও কিছু দিন পর আবারও সেখানে ভূমিদস্যুরা বালু উত্তোলন করতে থাকে।

গত ২৪ এপ্রিল রাতে গোপন সংবাদের ভিত্তিতে ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালার নেতৃত্বে ধুনট থানার এসআই আসাদুজানান সঙ্গীয় ফোর্স নিয়ে যমুনা নদীতে অভিযান পরিচালনা করেন। এসময় বালু উত্তোলনের নৌকা ও ড্রেজার মেশিনসহ সরঞ্জামাদি জব্দ করে এবং অবৈধভাবে বালু উত্তোলন করায় ৩ জনকে আটক করা হয়।

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা জানান, যমুনা নদীতে অভিযানের সময় কয়েকজন পালিয়ে গেলেও ৩জনকে আটক করা হয়েছে। এঘটনায় আটকৃতদের জবানবন্দি অনুযায়ি পলাতক আসামী সহ ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।