ধুনটে সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রিকালে পুলিশের অভিযানে উদ্ধার

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল রাতের আঁধারে কালোবাজারে বিক্রির সময় ভটভটি বোঝাই শতাধিক বস্তা চাল উদ্ধার করেছে থানা পুলিশ।

সোমবার (২৭ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে ধুনট উপজেলার চৌকিবাড়ী ইউনিয়নের চৌকিবাড়ী গ্রাম থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও সরকারি লোগো সম্বলিত খাদ্য বান্ধব কর্মসূচির শতাধিক বস্তা চাল উদ্ধার করা হয়।

জানাগেছে, ধুনট উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ১০টি ইউনিয়নে ২০ জন ডিলার নিয়োগের মাধ্যমে দুস্থদের মাঝে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। প্রতিজন সুবিধাভোগি প্রতি বছরের ৫ মাস ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল কিনতে পারবেন।

কিন্তু অভিযোগ রয়েছে, কতিপয় ডিলার ও জনপ্রতিনিধি এসব দুস্থ মানুষের সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির কার্ড কৌশলে আটকে রেখে তাদের বরাদ্দকৃত চালগুলো কালোবাজারে বিক্রি করে দেয়। তবে সরকারি এসব চাল কালোবাজারে বিক্রি করার নেপথ্যেও রয়েছে কিছু প্রভাবশালী নেতারা। তারপরও থেমে নেই প্রশাসন।

সোমবার রাত ১০ টার দিকে ধুনটের দিঘলকান্দি বাজারের খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার ধুনট উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক, ইউপি সদস্য ফরহাদ হোসেন ও তার দুই সহযোগির দোকান ঘর ও বাড়ি থেকে রাতের আধারে সরকারি চাল পাচারের সময় রাস্তার উপর থেকে ভটভটি বোঝাই শতাধিক বস্তা চাল উদ্ধার করেছে ধুনট থানা পুলিশ।
বগুড়ার ধুনট উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল রাতের আঁধারে কালোবাজারে বিক্রির সময় ভটভটি বোঝাই শতাধিক বস্তা চাল উদ্ধার করেছে থানা পুলিশ।

এরআগে গোপন সংবাদের ভিত্তিতে রাত ৮টার দিকে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা ও তদন্ত জাহিদুল হকের নেতৃত্বে ধুনট থানার এসআই রুহুল আমিন খান, এসআই আসাদুজ্জামান ও রিপন মন্ডল সঙ্গীয় ফোর্স নিয়ে চৌকিবাড়ী গ্রামে এ অভিযান পরিচালনা করেন।

ধুনট থানার এসআই রুহুল আমিন জানান, সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির দুস্থদের চাল রাতের আধারে বিক্রি করা হচ্ছে সংবাদ পেয়ে সেখানে তাৎক্ষনিক অভিযান পরিচালনা করে ভটভটি বোঝাই শতাধিক বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়।

এসময় ভটভটিতে বসে থাকা একজন দৌড়ে পালিয়ে গেলেও ভটভটি চালকের তথ্য অনুযায়ি চৌকিবাড়ি গ্রামের মোসলিম উদ্দিন ও আরিফের বাড়িতে অভিযান চালানো হয়। ঘন্টাব্যাপি সেখানে অভিযান চালিয়ে আরো কয়েক বস্তা সরকারি চাল উদ্ধার এবং সরকারি চাল কালেবাজারে বিক্রির জন্য কয়েকজনকে আটক করা হয়েছে।

এব্যাপারে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, এঘটনায় আটককৃতদের সহ এঘটনায় জড়িতদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হচ্ছে। এববিষয়ে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।

এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, সরকারি চাল কালোবাজারে বিক্রিকালে পুশিলের অভিযানের সংবাদ পেয়েছি। এঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।