ধুনটে সরকারি চাল কেলেংকারীতে ডিলারশীপ বাতিল হতে পারে ইউপি সদস্যের !

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির দুস্থদের বরাদ্দকৃত চাল কেলেংকারীতে বাতিল হতে পারে আওয়ামীলীগ নেতা ইউপি সদস্য ফরহাদ হোসেনের ডিলারশীপ। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সরকারি চাল কেলেংকারীতে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা দায়েরের পর তার ডিলারশীপ বাতিল হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৩ হাজার ৬০০ কেজি চাল উদ্ধারের ঘটনায় এই আ’লীগ নেতা ডিলার সহ ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

জানাগেছে, ধুনট উপজেলায় সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ১০টি ইউনিয়নে ২০ জন ডিলার নিয়োগের মাধ্যমে দুস্থদের মাঝে ১০ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। প্রতিজন সুবিধাভোগি প্রতি বছরের ৫ মাস ১০ টাকা কেজি দরে ৩০ কেজি চাল কিনতে পারবেন।

কিন্তু অভিযোগ রয়েছে, চৌকিবাড়ী ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ড সদস্য, ধুনট উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক ফরহাদ হোসেন তার স্ত্রী জুলেখা বেগমের নামে সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার নিয়োগের মাধ্যমে দুস্থ ভুক্তভোগিদের কার্ড কৌশলে আটকে রেখে এসব চাল কালোবাজারে বিক্রি করে আসছেন।

সোমবার চৌকিবাড়ি ইউনিয়নের দিঘলকান্দি তিনমাথা বাজারে দুস্থদের মাঝে খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চাল বিতরণের কাথা ছিল। কিন্তু ইউপি সদস্য ডিলার দুস্থদেরে মাাঝে চাল বিতরণ না করেই সরকারি বস্তাতেই ৩ হাজার ৬০০ কেজি চাল কালো বাজারে বিক্রি করে দেন। সোমবার রাত ১০টার দিকে সেই চাল ভটভটিতে করে কালোবাজারে নিয়ে যাচ্ছিল ডিলার ফরহাদ হোসেন।

এমন সংবাদ পেয়ে ধুনট থানা পুলিশ তাৎক্ষনিক অভিযান চালিয়ে চৌকিবাড়ি গ্রাম থেকে সরকারি চাল বোঝাই ভটভটি সহ ২ জনকে গ্রেফতার করে।

এঘটনায় পুলিশ বাদী হয়ে দিঘলকাান্দি গ্রামের মৃত জিলানী শেখের ছেলে ইউপি সদস্য, ডিলার ফরহাদ হোসেন (৫৫) সহ আটককৃত এবং এজাহারভুক্ত ১০ ও অজ্ঞাত ৩/৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে।

এঘটনায় আটককৃতরা হলো- চৌকিবাড়ী গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে আরিফ হোসেন (৪৪) ও একই গ্রামের কালাম মন্ডলের ছেলে ভটভটি চালক মঞ্জু মন্ডল (৪২)।

এব্যাপারে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, সরকারি চাল কালোজারে বিক্রির সময় হাতেনাতে ২ জনকে আটক করে মঙ্গলবার দুপুরে বগুড়ার আদালতে সোপর্দ করা হয়েছে।

এঘটনায় আটককৃতরা এবং ওই এলাকার ডিলার ইউপি সদস্য ফরহাদ হোসেন সহ ১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পলাতক আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির দুস্থদের চাল কালোবাজারে বিক্রির ঘটনায় ডিলারে বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
ধুনটে সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রিকালে পুলিশের অভিযানে উদ্ধার