ধুনটে সরকারি ভিজিএফ এর ৪০০ কেজি চাল জব্দ

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলায় ঈদ উপলক্ষে দুস্থদের জন্য বরাদ্দকৃত সরকারি ভিজিএফ এর চাল কালোবাজারে পাচারকালে ৪০০ কেজি চাল জব্দ করেছে থানা পুলিশ।

শুক্রবার (০৮জুলাই) রাত ৯টার দিকে চৌকিবাড়ী ইউনিয়নের বিশ্বহরিগাছা বাজার থেকে এই চালগুলো উদ্ধার করা হয়। তবে সরকারি এই চাল পাচারের ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

স্থানীয় লোকজন জানান, ঈদ উপলক্ষে সরকারিভাবে ভিজিএফ এর আওতায় শুক্রবার সকাল ১০টা থেকে দুস্থদের মাঝে বিনামূল্যে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়। কিন্তুু অভিযোগ রয়েছে স্থানীয় কিছু ইউপি সদস্যদের যোগসাজসে দুস্থদের তালিকায় ভুয়া নাম দিয়ে সরকারি চালগুলো কালোবাজারে বিক্রি করে দেয় একটি চক্র।

শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে একটি ভ্যান বোঝাই এসব চাল বিশ্বহরিগাছা বাজার দিয়ে নিয়ে যাওয়ার সময় স্থানীয় লোকজন তা আটক করে প্রশাসনকে খবর দেয়। পরে ধুনট থানা পুলিশ ৮টি বস্তায় ৪০০ কেজি চাল জব্দ করে।

তবে খোঁজ নিয়ে জানাযায়, স্থানীয় আ’লীগের কতিপয় নেতার সহযোগিতায় ও ইউপি সদস্যদের যোগসাজসে বিশ্বহরিগাছা গ্রামের সোহেল, মোজাম ও জহুরুল সহ আরো কয়েক ব্যক্তি সরকারি চাল চুরির সিন্ডিকেটের সঙ্গে জড়িত রয়েছে। তারাই দুস্থদের এসব চাল কালোবাজারে পাচার করছিলেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

এব্যাপারে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, সরকারি চাল কালোবাজারে বিক্রির সংবাদ পেয়ে অভিযান চালানোর পর অসাধু ব্যবসায়ীরা পালিয়ে গেলে ৮টি বস্তায় ৪০০ কেজি চাল জব্দ করা হয়। তবে এব্যাপারে একটি ডিজি দায়েরের পর তদন্ত শুরু করা হয়েছে বলেও জানান তিনি।