ধুনট ও কাহালুর দুটি কলেজের কেউই পাস করেনি!

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে বগুড়ার ধুনট ও কাহালু উপজেলার দুটি কলেজের কেউই পাস করতে পারেনি। ওই দুটি প্রতিষ্ঠানগুলো হলো- বগুড়ার ধুনট উপজেলার বিশ্বহরিগাছা বহালগাছা বহুমুখী কলেজ ও কাহালু উপজেলার দুর্গাপুর আইডিয়াল মহিলা কলেজ। এই দুটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২২ সালে অনুষ্ঠিত হওয়া এইচএসসি পরীক্ষায় মোট ১১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। কিন্তু তারা সবাই ফেল করেছে।

বগুড়া জেলা শিক্ষা কর্মকর্তা হযরত আলী এতথ্য নিশ্চিত করে জানান, বুধবার দুপুর সাড়ে ১২টায় প্রকাশিত ফলাফলে জানা যায়, রাজশাহী বোর্ডে শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৯টি। তন্মধ্যে নাটোরের ৩টি, বগুড়ার ২টি, রাজশাহীর ১টি, জয়পুরহাটের ১টি, সিরাজগঞ্জের ১টি এবং নওগাঁর ১টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

জানাযায়, বগুড়ার ধুনট উপজেলার বিশ্বহরিগাছা বহালগাছা বহুমুখী কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় ৬জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। কিন্তু তারা সবাই ফেল করেছে। এছাড়াও কাহালু উপজেলার দুর্গাপুর আইডিয়াল মহিলা কলেজ থেকে ৫ জন শিক্ষার্থী এইচএসসিতে পরীক্ষায় অংশ নেয়। কিন্তু তারাও কেউই পাস করতে পারেনি।

এবিষয়ে ধুনট উপজেলার বিশ্বহরিগাছা বহালগাছা বহুমুখী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রঞ্জন কুমার বলেন, আগে অন্য কলেজে পার টাইম শিক্ষকতা করেছি। পরে এই কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিয়েছি। কলেজের পাঠ দানের অনুমতি রয়েছে। এমপিও ভুক্তির জন্যও চেষ্টা করা হচ্ছে।

তবে ওই কলেজের শিক্ষকসহ ২৪ জন স্টাফ কাগজ কলমে থাকলেও থাকলেও কোন শিক্ষার্থী ভর্তি হয়না সেখানে। এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে কাহালুর দুর্গাপুর আইডিয়া কলেজের অধ্যক্ষ আনিসুল ইসলামের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

তবে এবিষয়ে কাহালু উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল মোত্তালিব বলেন, এদেরকে কেন পাঠ দানের অনুমতি দেয়া হয়। শুধু কাগজে কলমে প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠানের খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।