ধুনট-কাজিপুর সংযোগ সড়কের ব্রিজটি এখন মরণ ফাঁদ!

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট এবং সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সংযোগ সড়কের পাঁচগাছি গ্রামের জনগুরুত্বপূর্ণ ব্রিজটির পাটাতন ভেঙে এখন মরণ ফাঁদে পরিনত হয়েছে। একারনে দীর্ঘদিন ধরেই ঝুঁকি নিয়ে লোকজনকে যাতায়াত করতে হচ্ছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি আগামী অর্থবছরের আগে দুর্ভোগ লাঘবের কোন সম্ভাবনা নেই। তাই এই ব্রিজের গর্তে পড়ে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় অনেক দুর্ঘটনা।

স্থানীয়সূত্রে জানা যায়, এই সড়ক ব্যবহার করে প্রতিদিন ধুনট ও কাজিপুর উপজেলার স্কুল কলেজের শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ এবং পণ্যবাহী গাড়ি যাতায়াত করে আসছিল। কিন্তু ব্রিজটির পাটাতন ভেঙ্গে যাওয়ায় সব চাইতে বেশি ভোগান্তিতে পড়েছে স্থানীয় কৃষকেরা। জমিতে কৃষি যন্ত্রপাতি নিয়ে যাওয়া এবং উৎপাদিত কৃষিপণ্য পরিবহনে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।

সোনামুখীহাটে কথা হয় ধুনটের কৃষিপণ্য ব্যবসায়ী আবুল হোসেনের সঙ্গে। তিনি ক্ষোভের সাথে জানায়, ভাঙ্গা ব্রিজের কারনে ১০ কিলোমিটার রাস্তা অতিরিক্ত ঘুরে হাটে কৃষি পণ্য নিয়ে এসেছেন।

পাঁচগাছি বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সোহেল রানা বলেন, এই ব্রীজের উপর দিয়ে আমার বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতায়াত করে। ব্রীজটি সংস্কার না হওয়ায় তাদেরকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ওই বিদ্যালয়ের শিক্ষার্থী পারুল ও আখি খাতুন জানায়, এ পথ দিয়েই তাদের প্রতিদিন স্কুলে যেতে হয়। তাই দ্রুত এই ব্রিজটি সংস্কারের দাবি জানায় তারা।

সোনামুখী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহান আলী খান বলেন, ব্রীজটি ভেঙে যাওয়ার পর থেকেই এলাকাবাসী চরম ভোগান্তিতে পড়েছে। এবিষয়ে উপজেলা প্রকৌশলীকে বার বার জানানো হলেও ব্রীজের কাজ শুরু হচ্ছে না।

তবে এবিষয়ে কাজিপুর এলজিইডি অফিসের সহকারী প্রকৌশলী কামরুজ্জামান জানান, এলজিইডিতে অতিরিক্ত কোনো বরাদ্দ থাকে না, তাই আগামী অর্থবছরের আগে ব্রিজটি মেরামত করা সম্ভব নয়।