ধুনট থানার ওসি’র বিদায় লগ্নে স্কুল ছাত্রী দুই বোনের আবেগ ঘন চিঠি

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
‘মন চায় না দিতে বিদায়, কিন্তু আমরা সত্যি বড় নিরুপায়। সময় চলে যাচ্ছে সময়ের মত, মনে করে দেখুন স্মৃতি আছে কত’ এভাবেই সোমবার রাতে আবেগ ঘন এক চিঠি লিখে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালাকে পাঠিয়েছেন স্কুল ছাত্রী দুই বোন।

এই দুই ছাত্রী হলো- অর্থাভাবে লেখাপাড়া থেকে বঞ্চিত হওয়া ধুনট পৌর এলাকার বাসিন্দা। তারা দুই বোন ধুনট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী। এক সময় তাদের লেখাপড়া বন্ধ হতে গিয়েছিল অর্থাভাবে।

সেই সময় তাদেরকে লেখাপড়ার জন্য আর্থিকভাবে সহযোগিতা করেছিলেন ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা। তাই তাদের প্রিয় এই মানুষটার বিদায়ের সংবাদ শুনে উপহার স্বরূপ ওসির স্বপরিবারের একটি ছবি ফ্রেমে বাঁধাই করে একটি আবেগ ঘন ঠিঠি পাঠায় ওই ছাত্রীরা। তবে উপহারের প্যাকেটটি খুলে লেখাটি পড়তেই আবেগাল্পুত হয়ে পড়েন অন্যান্য পুলিশ সদস্যরাও।

ওই ছাত্রীদের আবেগ ঘন চিঠিটি হুবহু তুলে ধরা হলো-

Oc Uncle, ‘আপনাকে নিয়ে লেখার মত ভাষা আমার জানা নেই। প্রথমেই বলব আপনার আচরনের কথা। আপনি একজন দক্ষ পুলিশ অফিসার হলেও আপনি একজন নিরহংকার মানুষ পাশাপাশি আপনি একজন ভালো বক্তা, সমাজ সেবক, পর-উপকারী মানুষ। আপনার বলিষ্ঠ কন্ঠের বক্তৃতা আধা লাইন শুনলেই মনে হয় আপনি শ্রেষ্ঠ বক্তা।

সব চেয়ে সুন্দর হলো আপনার বক্তৃতার মাঝের মধুর মিষ্ট হাসি। তোমার বক্তৃতা মানুষের মনের মাঝে ন্যায়ের অনুপ্রেরণা জাগায়। সবচেয়ে বড় কথা আপনার চোখে জাতী ধর্মের কোন ভেদা ভেদ নেই।

যে টুকু কথা না বল্লেই নয়, বিদায় বেলা আপনাকে বিদায় জানাতে অনেক কষ্ট হচ্ছে। আজ না বললে হয়তো কোন দিনই বলতে পারব না। আপনি আমার খুব বেশী পছন্দের মানুষের মাঝে একজন। আপনাকে কখনো ভূলব না। সর্বদা ন্যায়ের পথে চলবেন। যেখানে থাকবেন সুস্থ থাকবেনম ভালো থাকবেন এই কামনাই করি।’ ইতি আপনার স্নেহের ………..

তবে ধুনট থানার ওসি কৃপা সিন্ধু শুধু বালা শুধু ওই ছাত্রীদেরই নয়, তাদের মতো অনেক অস্বচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের লেখাপাড়ার খরচও জুগিয়েছেন। ধুনট উপজেলার বথুয়াবাড়ি এলাকার তিন জমজ ভাইকে নিজের টাকায় কলেজে ভর্তি সহ যাবতীয় খরচ বহনের দায়িত্ব পালন করে সেই সময় মহানুভবতার সমালোচনায় এসেছিলেন কৃপা সিন্ধু বালা।

এছাড়া তিনি একজন হিন্দু হয়েও মসজিদের উন্নয়নকল্পেও অবদান রাখা সহ বিভিন্ন সামাজিক উন্নয়নমুলক কর্মকান্ডে বিশেষ অবদান রাখতেও বেশ প্রশংসা কুঁড়িয়েছেন ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা।

জানাগেছে, ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা গোপালগঞ্জ জেলার বাসিন্দা। ২০২০ সালের ১২ মার্চ তিনি নারায়নগঞ্জ ডিএসবি শাখা থেকে বগুড়ার ধুনট থানায় যোগদান করেন। তিনি যোগদানের পর আইন শৃঙ্খলা রক্ষায় বিশেষ অবদানের জন্য বগুড়া জেলার ১২টি থানার মধ্যে মধ্যে ৬টি বার ধুনট থানা শ্রেষ্ঠত্ব অর্জন করে।

এছাড়া মাদক উদ্ধার, শ্রেষ্ঠ ইনচার্জ, ওয়ারেন্ট তামিলসহ অসংখ্য বার ওসি কৃপা বালা জেলা পুলিশের মাসিক সভায় পুরস্কৃত হয়েছেন।

এব্যাপারে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, পরিবার পরিজনের কারনে প্রায় ৬ মাস আগেই বদলীর জন্য আবেদন করেছিলাম। সম্প্রতি বদলীর আদেশের সংবাদ শুনে অনেক শুভাকাঙ্খিরা আমাকে বিদায় দিতে আসছেন। তবে এই উপজেলার অনেক মানুষের দোয়া ও ভালোবাসা পেয়ে আমি কৃতজ্ঞ।