ধুনট থেকে বগুড়া শহরে যেতেই ভাড়া বেড়েছে দ্বিগুন

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
চাঁদাবাজিতে এক লাফে ভাড়া বেড়েছে দ্বিগুন। ঈদের ৫ দিন আগে ধুনট থেকে বগুড়া যেতে যেখানে সিএনজি ভাড়া ছিল ৩৫০ টাকা, তা এখন বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৭০০ টাকায়। অবৈধ স্ট্যান্ড ও বিভিন্ন সংগঠনের নামে মোড়ে মোড়ে অবৈধ চাঁদা আদায়ের ফলে এর প্রভাব পড়েছে যাত্রীদের পকেটে।

অবৈধভাবে বগুড়া জেলায় প্রতিদিন আদায় করা হচ্ছে লাখ লাখ টাকা। তবে এসব নিয়ে বিগত সময়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর তা সাময়িক সময়ের জন্য বন্ধ হলেও, তা আবারও বেড়ে যায়। বর্তমানে এই চক্রটি আবারো সক্রীয় হয়ে উঠেছে।

ধুনট-বগুড়া সড়কের সিএনজি চালক ভান্ডারবাড়ী ইউনিয়নের ফকিরপাড়া এলাকার ফজলু মিয়া বলেন, ধুনট থেকে বগুড়া যেতে ধুনট সিএনজি স্ট্যান্ডে মালিক সমিতির নামে ৩০ টাকা, চেইন মাস্টারের নামে আরো ১০ টাকা দিয়ে গাড়িয়ে সিরিয়াল দিতে হয়। এরপর ধুনট-বগুড়া সড়কের বাগবাড়িতে ১০ টাকা, মাদলা এলাকায় ১০ টাকা এবং বনানী এলাকায় ১০ টাকাসহ আরো কিছুৃ টাকা খরচ হয়। এছাড়া গ্যাসের দামও বৃদ্ধি পাচ্ছে। তাই ভাড়াটাও কিছু বেশি নেয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ধুনট সদরের এক সিএনজি চালক জানান, কিছু ব্যক্তি রাজনৈতিক প্রভাব খাটিয়ে এই চাঁদাবাজির মাত্রা আরো বাড়িয়ে তুলেছে। একারনে এসব চাঁদাবাজি বন্ধ হচ্ছে না।

দেশে যখন গ্যাস ও জ্বালানী সংকটের কারনে এমনিতেই ভাড়া বৃদ্ধি করতে হচ্ছে মালিকদের, তখন এই অবৈধ চাঁদাবাজি যেন কাঁটা হয়ে বেঁধে গেছে তাদের গলায়। এই অতিরিক্ত পরিবহন ব্যয় সাধারণ মানুষের কষ্ট আরো বাড়িয়ে তুলতে পারে বলে মনে করছেন পরিবহন মালিক ও যাত্রীরা।

(এই পরিবহন চাঁদাবাজির দ্বিতীয় প্রতিবেদনটি পড়তে চোখ রাখুন… ‘অনুসন্ধানবার্তা’