বগুড়ার সোনাতলায় কৃষক হত্যায় এক ব্যক্তির যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়ার সোনাতলা উপজেলায় জমি-জমার বিরোধে কৃষক আবু তাহের বাবলু হত্যা মামলায় আতাউল হক সরকার নামে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে এই মামলায় আরও দুজনকে খালাস দেয়া হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) সকাল ১১টায় বগুড়ার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক হাবিবা মণ্ডল এই রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামী আতাউল হক সোনাতলার উত্তর দীঘলকান্দি গ্রামের বাসিন্দা। এছাড়া খালাস পাওয়া দুই জন আসামী হলেন বেলাল সরকার ও জুয়েল সরকার। এদের বাড়িও একই গ্রামে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) শাব্বির আহমেদ বিদ্যুৎ এতথ্য নিশ্চিত করে জানান, সাজাপ্রাপ্ত আতাউল নিহত আবু তাহেরের প্রতিবেশী ও দূর সম্পর্কের আত্মীয়। তাদের মধ্যে পারিবারিক জমি নিয়ে বিরোধ ছিল। ২০০৭ সালের ৯ অক্টোবর ফসলী মাঠ থেকে আবু তাহের বাড়ি ফিরছিলেন। এ সময় পূর্ব বিরোধের জেরে আতাউল তার ওপর হামলা করে। হামলায় গাছের ডাল দিয়ে আবু তাহেরকে মারধর করা হয়।

তিনি আরো জানান, এতে তিনি গুরুতর আহত হলে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৩টার দিকে মারা যান আবু তাহের।

আরো পড়ুন- বগুড়ার শেরপুরে পুলিশের সোর্স শিপনের বিরুদ্ধে নানা অপকর্মের অভিযোগ

রাষ্ট্রপক্ষের আইনজীবী আরো বলেন, এ ঘটনায় পরের দিন ওই কৃষকের শ্যালক সেলিম আকন্দ বাদী হয়ে মামলা করেন। সেই মামলায় শুনানী শেষে আদালতের বিচারক আতাউল হককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। এছাড়া এই মামলায় দুই জনের বিরুদ্ধে অপরাধ প্রমানিত না হওয়ায় তাদেরকে অব্যাহতি দেয়া হয়েছে।

তবে এই মামলায় আসামী পক্ষের আইনজীবী ছিলেন রফিকুল ইসলাম ও নূরে আলম ফটিক। তারা জানান, আমরা এই মামলাটি নিয়ে উচ্চ আদালতে আপিল করব।