বগুড়ায় কমে গেছে যানবাহন চলাচল

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় শনিবার বগুড়ার উপর দিয়ে উত্তরাঞ্চল সহ দেশের বিভিন্ন প্রান্তে যাতায়াত করেনি পাবলিক বাস, ট্রাক, মিনিবাস ও চেয়ার সহ বিভিন্ন যানবাহন। এতে ভোগান্তিতে পড়েছে উত্তরাঞ্চলন ও দক্ষিনাঞ্চলগামী যাত্রীরা।

তবে বাস মালিক-শ্রমিক সমিতির নেতারা বলছেন, সরকার জ্বালানি তেলের দাম ৪২ শতাংশ বৃদ্ধি করেছে। এত দাম দিয়ে জ্বালানি কিনে একই ভাড়ায় আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব না। তেলের দাম বাড়িয়েছে কিন্তু বাস ভাড়া বৃদ্ধির কোনো ঘোষণা দেয়নি সরকার। তাই একারনে বাস চলাচল সীমিত ছিল। এটা কোন ধর্মঘট নয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বগুড়া শহরের চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনাল ও ঢাকার বাস স্ট্যান্ড ঠনঠনিয়া বাস টার্মিনালে শনিবার সকাল থেকেই সারিবদ্ধভাবে রাখা হয়েছে বাসগুলো। সকাল থেকে কিছু বাস চলাচল করলেও দুপুর থেকে দূরপাল্লার বাস বগুড়া থেকে ছেড়ে যায়নি। এমনকি হাড্ডিপট্টি বাস স্ট্যান্ড থেকেও বিভিন্ন উপজেলায় বাস চলাচল দুপুরের পর থেকেই বন্ধ হয়ে যায়।

বগুড়ায় কমে গেছে যানবাহন চলাচল

বগুড়া শহরের সূত্রাপুর এলাকার রাকিব হোসেন জানান, হঠাৎ করেই রাত ১২টার পর তেলের দাম বেড়েছে। ভেবেছিলাম বাস চলাচলে সমস্যা হবে না। কারন, আগের দামেই তেল পাবে। কারন, তেল আগের দামে কেনা।

গাড়ী চালক চালক আব্দুল হক জানান, আগে গাড়িতে জ্বালানি লাগত ৭ হাজার টাকা। এখন লাগবে ১১ হাজার টাকা। এই বাড়তি ৪ হাজার টাকা আমরা পাব কই? এ জন্য গাড়ি চালানো বন্ধ রেখেছি।

তবে এব্যাপারে বগুড়া জেলা বাস মালিক সমিতির সভাপতি আখতারুজ্জামান ডিউক জানান, বগুড়ার উপর দিয়ে ১২শ’র বেশি বাস-মিনিবাস চলাচল করে। তার তিন ভাগের এক ভাগ বাসও চলেনি তেলের দাম বৃদ্ধির কারনে।

বগুড়া জেলা কোচ ও মিনিবাস পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, আগের ভাড়ায় বাস চালানো কোনো ভাবেই সম্ভব নয়। একারনে আমরা বাস সার্ভিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।