বগুড়ায় জমে উঠেছে ঈদের কেনা-কাটা

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে বগুড়ায় জমে উঠেছে ঈদের কেনা-কাটা। ব্যস্ত সময় পার করছে ক্রেতা ও বিক্রেতারা। করোনাকালের পর এ বছর ক্রেতাদেরকে একটু আগে থেকেই ঈদের কেনাকাটা করতে দেখা যাচ্ছে।

এরই কারণ হিসাবে ক্রেতারা জানান, গত দুই বছর কোভিড-১৯ এর কারণে ঈদের কেনাকাটা করা যায়নি। তাই এবার একটু আগে থেকেই কেনা কাটা শুরু করেছেন।

সরেজমিন বগুড়ার শিবগঞ্জ উপজেলার কিচক, মোকামতলা, মহাস্থান, বুড়িগঞ্জ, পীরব ও শিবগঞ্জ পৌর এলাকার নীমতলাম, নাগর বন্দর, এলাকার প্রতিটি মার্কেট ও বিপনী বিতানগুলো ঘুরে দেখা গেছে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে ঈদের আমেজ। পাশাপাশি আসন্ন ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে দর্জি পাড়ার কারিগররাও।

রাতভর সেলাই মেশিনের শব্দে সরগরম হয়ে থাকছে টেইর্লাস পট্টিগুলো। ছোট থেকে শুরু করে ভিআইপি দোকানের কারিগররা এখন দিনরাত ব্যস্ত পোষাক তৈরীতে। যেন দম ফেলার ফুরসত নেই তাদের। তবে গত বারের চেয়ে এবার প্রতিটি কাপড়ের দোকানগুলোতে দেখা গেছে ক্রেতাদের উপচে পরা ভিড়। এছাড়া শাড়ির দোকানগুলোতেও রয়েছে ব্যাপক ভিড়। শাড়ী ও তার সাথে ম্যাচিং করে অন্যান্য জিনিসপত্র কেনার জন্য ক্রেতারা এখন ব্যস্ত।

ক্রেতা রোজিনা বেগম ও আরজিনা বলেন, প্রতিটি ম্যার্কেট ও কসমেটিকের দোকানে প্রচুর ভিড় লক্ষ্য করা গেলেও বেশি দামের জন্য পছন্দের জিনিস কিনতে পারছিনা। এবারও মার্কেট গুলোতে দেশী-বিদেশী বাহারী বাহারী কাপড়ের সরবরাহ থাকলেও দাম অনেকটা বেশি।

শিবগঞ্জ উপজেলার নীমতলা এলাকার প্রেরণা কালেকশন এর স্বত্বাধিকারী রাজু আহমেদ জানান, গত বছরের চেয়ে এবছর ক্রেতাদের ভিড় বেশি। এবার ঈদের পুরো মৌসুমে ক্রেতাদের ভিড়ে ঈদ বাজারের কেনা-কাটা জমে উঠবে। এতে করে ব্যবসায়ীরা অন্য বছরের তুলনায় এবার লাভের মুখ একটু হলেও দেখবে বলে আমি আশাবাদী ।

মোকামতলা বন্দরের মিঠু ক্লোথ স্টোবের স্বত্বাধিকারী মিঠু বলেন, এ বছরও জমে উঠেছে ঈদের বাজার। তবে এবার একটু আগে থেকেই বাজারে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। তাই আশা করা যায় এবার ঈদের ব্যবসা খুব ভালো হবে।

শিবগঞ্জ দর্জি শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ার হোসেন বলেন, এবার সকল ব্যবসায়ি তুলনা মূলক ভালো ব্যকসা করছে। তবে জিনিস পত্রের দাম একটু বেশি।