বগুড়ায় বান্ধবীকে আইফোন কিনে দিতে বাবার সঙ্গে অপহরণের নাটক : র‌্যাবের অভিযানে উদ্ধার

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :

বগুড়ায় বান্ধবীকে আইফোন কিনে দিতে বাবার সঙ্গে অপহরণ নাটকের অবসান ঘটিয়েছে র‌্যাব-১২। অবশেষে সেই কথিত অপহৃত যুবককে উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

জানাগেছে, বগুড়া জেলার সোনাতলা থানাধীন নামাজখালী গ্রামের ওবায়দুল সরকারের ছেলে রাকিবুল হাসান রিয়াদ (১৯) গত ২৪ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাড়ী থেকে বের হয়ে যায়। এর কিছুক্ষন পর থেকেই তার ফোন বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে রিয়াদ বাড়ীতে ফিরে না আসায় তার অভিভাবক আশেপাশের বাসাবাড়ি সহ বিভিন্ন আত্মীয় স্বজনের বাড়ী এবং সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুঁজি করে। কিন্ত রিয়াদের কোন সন্ধান না পাওয়ায় তার মা বগুড়া জেলার সোনাতালা থানায় একটি জিডি দায়ের করেন। (নং-৯৫৯, তাং- ২৫/৭/২০২১)।

পরবর্তীতে গত ২৬ জুলাই সকালে রিয়াদের মোবাইল থেকে তার বাবা বগুড়া বিদ্যুৎ বিভাগে কর্মরত ওবাইদুলের মোবাইলে ফোন আসে। এসময় ওই নম্বর থেকে হুমকি দিয়ে জানানো হয়, ‘তোর ছেলে রিয়াদকে জীবিত উদ্ধার করতে হলে জরুরীভাবে এক লক্ষ টাকা রেডি করে জানা’, এরপর যখন পরিবার বুঝতে পারে রিয়াদ অপহৃত হয়েছে, তখন তারা দ্রুত বগুড়া র‌্যাব ক্যাম্পে এসে রিয়াদকে উদ্ধারের জন্য সহযোগিতা কামনা করে। রিয়াদের বাবা-মা র‌্যাবকে জানায়, তার ছেলেকে প্রচন্ড মারপিট করা হচ্ছে। অপহৃত রিয়াদের কান্নাকাটিতে তার বাবা-মা ভেঙ্গে পড়ে এবং মুক্তিপনের টাকা দেওয়ার জন্য রাজিও হয়।

এমতাবস্থায় র‌্যাবের একটি টিম রিয়াদকে উদ্ধারে অভিযান পরিচালনা করেন। বগুড়া ও জয়পুরহাটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবশেষে বগুড়া জেলার দুপচাঁচিয়া এলাকা থেকে রাকিবুল হাসান রিয়াদকে এবং তার বন্ধু মুন্না হাসানকে উদ্ধার করে। মুন্না হাসান জয়পুরহাট জেলার কালাই থানাধীন মোলামগাড়ী হাট এলাকার মইফুল আকন্দের ছেলে।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে উদ্ধারকৃত রিয়াদ ও মুন্না জানায়, রিয়াদ তার বাবার কাছ থেকে এক লাখ টাকা মুক্তিপন নেওয়ার উদ্দেশ্যে এই অপহরণ ও মারপিটের নাটক সাজিয়েছিল। দাবীকৃত মুক্তিপনের টাকা দিয়ে রিয়াদ তার এক বান্ধবীকে একটি আইফোন উপহার দিবে বলে র‌্যাবকে জানায়। তাই পরিকল্পনা অনুযায়ি দুই বন্ধু এই নাটক সাজায় এবং মোবাইলফোন বন্ধ রেখে মোটরসাইকেল নিয়ে বগুড়া ও জয়পুরহাটের বিভিন্ন এলাকায় অবস্থান করে, যেন তাদেরকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুঁজে না পায়।

র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, (জি), বিএন জানান, রিয়াদ ও তার বন্ধু মুন্নাকে উদ্ধার করে তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ভবিষ্যতে এধরনের কর্মকান্ডে নিজেদের জড়াবে না বলে মুচলেকা প্রদান করেছে।