১৫ বছরপর বরখাস্ত হলেন

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
শিক্ষাগত যোগ্যতার ভুয়া সনদ ব্যবহার করে চাকরি করার অপরাধে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের আয়া শাহিন আরাকে বরখাস্ত করা হয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাঃ ওয়াদুদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিভাগীয় তদন্তে সনদপত্র ভুয়া প্রমাণিত হওয়ায় গত ৭ সেপ্টেম্বর শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক স্বাক্ষরিত ৫৫৮৫/১ (১২) নং স্মারক পত্রে এ বিষয়ে জানানো হয়।

জানা যায়, বগুড়ার আদমদীঘি উপজেলার রামপুরা গ্রামের মেহের আলীর মেয়ে শাহিন আরা উথরাইল উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণি পাশের একটি সনদপত্র দিয়ে ২০০৬ সালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসাপাতালের আয়া পদে চাকুরিতে যোগদান করেন।

শাহিন আরার ৮ম শ্রেণির সনদপত্রটি ভুয়া এমন অভিযোগের প্রেক্ষিতে পুলিশ ও বিভাগীয় তদন্ত শুরু হয়। ২০২০ সালের ৬ জুন সিরাজগঞ্জ জেলা সিভিল সার্জনকে তদন্তকারি কর্মকর্তা নিয়োগ করা হয়। সেই তদন্তে একই সালের ২০ সেপ্টেম্বর, শাহিন আরার দাখিলকৃত ৮ম শ্রেণির সনদপত্রটি ভুয়া বলে তদন্ত প্রতিবেদন স্বাস্থ্য অধিদপ্তরে দাখিল করেন।

এছাড়া আদমদীঘি থানার এসআই মোজাফ্ফর হোসেনও তদন্ত করে তার সনদপত্রটি ভুয়া বলে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এসব তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে গত ২০২১ সালের ২২ জুন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা: শেখ মোহাম্মাদ হাসান ইমাম স্বাক্ষরিত এক পত্রে নিয়োগকারি কর্তৃপক্ষ শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালকে আয়া শাহিন আরাকে ২০১৮ এর বিধি-৪ উপবিধি ৩ (ঘ) মোতাবেক সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ২৭ (১) আদেশ জারির জন্য বলা হয়।

সেই মোতাবেক বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ২০২১ সালের ৭ সেপ্টেম্বর আয়া শাহিন আরাকে তার আয়া পদ থেকে বরখাস্তের আদেশ জারি করে পত্র প্রেরণ করেন।

হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ ওয়াদুদ জানান, সেপ্টেম্বরের ৬ তারিখে বিষয়টি জানার পর ওই আদেশ কার্ষকর করা হয়।