বগুড়ায় মহাসড়কে অবৈধ যানবাহনের বিরুদ্ধে সাড়ে ১২ হাজার মামলা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
বগুড়ায় মহাসড়কে থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে গত ৯ মাসে সাড়ে ১২ হাজার মামলা দায়ের করা হয়েছে। আর এ থেকে সরকারি রাজস্ব আদায় হয়েছে সোয়া তিন কোটি টাকা।

আজ ২২ অক্টোবর সারাদেশে পালিত হবে নিরাপদ সড়ক দিবস। দিনটিকে ঘিরে হাইওয়ে পুলিশ বগুড়ার আঞ্চলিক কার্যালয়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের অধিনে হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প মহাসড়কে অবৈধ থ্রি-হুইলারসহ চলাচলকারী যানবাহনের বিরুদ্ধে ১২ হাজার ৭৪২টি মামলা দায়ের করেছে।

এর মধ্যে জানুয়ারিতে ১ হাজার ৩৩৬টি, ফেব্রুয়ারিতে ২ হাজার ১৮০টি, মার্চে ২ হাজার ৫২১টি, এপ্রিলে ১ হাজার ৪৯০টি, মে মাসে ১ হাজার ৪৩৫টি, জুনে ১ হাজার ৩৩৩টি, জুলাইতে ৬৮১টি, আগস্টে ৭৫০টি ও সেপ্টেম্বরে ১ হাজার ১৬টি প্রসিকিউশন দাখিল করেছেন দায়িত্বরত কর্মকর্তারা। এসব প্রসিকিউশনের বিপরীতে সরকারি কোষাগারে জরিমানার অর্থ জমা হয়েছে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৫০ টাকা।

রাজশাহী ও রংপুর বিভাগ নিয়ে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন গঠিত। মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে সচেতনতামূলক সভাও করেছে হাইওয়ে পুলিশ।

বগুড়া হাইওয়ে পুলিশের সুত্র জানায়, এই রিজিয়নে হাইওয়ে থানা রয়েছে ৭টি, ফাঁড়ি রয়েছে ৭টি ও হাইওয়ে পুলিশের ক্যাম্প রয়েছে ১টি। এসব হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায় জনগণ ও পরিবহন শ্রমিকদের জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে ৩০০টি।

ড্রাইভার ও হেলপারদের ২৯০টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এই প্রশিক্ষণে ৩ হাজারের অধিক ড্রাইভার হেলপারদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়াও জনসচেতনতায় ড্রাইভার, হেলপার ও সাধারণ জনগণের মাঝে প্রায় ৪০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। সচেতনতামূলক সাইন বোর্ড স্থাপন করা হয়েছে ২৫০টি।

বগুড়া হাইওয়ে পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন জানান, হাইওয়ে পুলিশ মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখতে দায়িত্ব পালন করে যাচ্ছেন। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে লিফলেট, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে। মহাসড়কে থ্রি-হুইলার, নছিমন, করিমনসহ সকল অবৈধ যান চলাচল বন্ধ ও চলাচল করলে তাতে প্রসিকিউশন দাখিল করে আটক করা অব্যাহত রয়েছে। সড়কে সকল প্রকার শৃঙ্খলা বজায় রাখতে প্রস্তুত রয়েছে হাইওয়ে পুলিশের সদস্যরা।

এছাড়াও ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নে সড়কে জনসচেতনতায় ড্রপ ডাউন ব্যানার, ফেস্টুন এবং বিভিন্ন ধরণের ব্যানার লাগানা হয়েছে। দিবসটিতে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও সংশ্লিষ্ট কর্র্মকর্তারা।

এদিকে নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে নিরাপদ সড়ক চাই বগুড়ার সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা রোধে করনীয় বিষয় নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে স্মারকলিপি দেয়া হয়েছে এবং শহরের ফুটপাত দখলমুক্ত করতে বগুড়া পৌরসভার মেয়রকে স্মারকলিপি দেয়া হয়েছে।

জনসচেতনতায় সাধারণ মানুষ ও যানবাহনের ড্রাইভার ও হেলপারদের মাঝে লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে। নিরাপদ সড়ক দিবসে জনসচেতনতায় শোভাযাত্রা ও শহরের গুরুত্বপূর্ণ স্থানে সড়ক নিরাপত্তা বিষয়ক ভিডিও প্রদর্শন করা হবে বলেও জানান তিনি।

‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা শাখার মানববন্ধন ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়েছে। নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা শাখার সভাপতি রোটা: মোস্তাফিজার রহমানের নেতৃত্বে বৃহস্পতিবার সকাল ১১টায় বগুড়ার ঐতিহাসিক সাতমাথা চত্বরে এই কর্মসূচি পালন করা হয়। এতে সাধারন পথচারী, চালক ও শিক্ষার্থীদের সচেতন করতে সবার হাতে হাতে সচেতনতা মুলক লিফলেট বিতরণ করা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, বগুড়া জেলা শাখার সহ সভাপতি আব্দুস সালাম বাবু, আয়েশা বেগম, সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম সোহাগ, সহ-সাধারন সম্পাদক গোলাম রব্বানী শিপন, সাংগঠনিক সম্পাদক আল অমিন, দপ্তর সম্পাদক মোঃ জাইদুল ইসলাম, প্রচার সম্পাদক রওনক হাসান, অর্থ সম্পাদক সেলিম রেজা, ক্রিয়া সম্পাদক সেলিম, দুর্ঘটনা বিষয়ক সম্পাদক আজিজুল হাকিম, দপ্তর সম্পাদক জাহেদুর রহমান, প্রকাশনা সম্পাদক ইমরান তালুকদার নিপু, সমাজ কল্যাণ সম্পাদক সেলিম উদ্দিন, সাধারন সদস্য, আসাফ উদ দৌলা ডিউক, শাবন্তী, শহিদুল ইসলাম প্রমুখ।