বগুড়ায় লকডাউন অমান্য করায় ৯২ জনকে জরিমানা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:

বগুড়ায় লকডাউনের ২য় দিনে সরকারি নির্দেশনা অমান্য করায় ৯২ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (২৪ জুলাই) সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।

শনিবার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সড়কে কিছু রিকশা, মোটরসাইকেলসহ ছোট যানবাহন চলাচল করলেও বেশির ভাগ সড়ক ফাঁকা দেখা গেছে।

শহরের নিউ মার্কেটসহ জেলার সকল মার্কেট, শপিংমল বন্ধ রয়েছে। শহরে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান খোলা থাকলেও তাতে ক্রেতাদের উপস্থিতি কম। তবে কিছুটা ভিন্ন উপজেলা পর্যায়ে গ্রামের বাজারগুলোতে। বেশির ভাগ বাজারেই অর্ধেক সাটার খোলা রেখে দোকান চালাচ্ছেন দোকানিরা। প্রশাসনের লোক আাসবার খবর পেলেই কিছু সময়ের জন্য বন্ধ করলেও পুনরায় আবার খুলছে তারা।

এদিকে লকডাউন কার্যকর করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি) সহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করছেন। এছাড়া জেলার গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে পুলিশের চেক পোস্ট। এর পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা জেলাজুড়ে টহল দিচ্ছে।

বগুড়া জেলা প্রসাশক মোঃ জিয়াউল হক জানান, লকডাউন কার্যকর করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহ আইন শৃংখলা বাহিনী সক্রিয় রয়েছে। নিয়ম ভঙ্গ করলেই ব্যবস্থা নেয়া হচ্ছে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্ত জানান, প্রতিটি ইউনিয়নের হাটের ইজারাদার এবং দোকান মালিক সমিতির নেতাদের বলা আছে, নিয়ম মেনে চলতে। তাছাড়া নিয়মিত অভিযানও পরিচালনা করা হচ্ছে।

বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট জান্নাতুল নাইম জানান, সকাল থেকে রাত পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে। যারাই আইন অমান্য করছে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হচ্ছে।

তিনি আরো জানান, বিধি-নিষেধের ২য় দিন শনিবার (সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত) আইন অমান্য করায় ৯২টি মামলায় ৯২ জনকে ৬০ হাজার ৯শ’ টাকা জরিমানা করা হয়েছে।