বগুড়া পল্লী উন্নয়ন একাডেমীর সাবেক মহাপরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) সাবেক ভারপ্রাপ্ত মহাপরিচালক এমএ মতিনসহ দুইজনের বিরুদ্ধে ২ কোটি ৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৭ জুলাই) বগুড়া জেলা জজ আদালতে এই অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন দুদকের আদালত সহকারী পরিদর্শক নুরুল ইসলাম বাদল।

তিনি জানান, অভিযোগপত্র জমা দেয়ার পর আগামী ২ আগস্ট এই মামলার শুনানীর দিন ধার্য করেছে আদালত। এর আগে ২০১৯ সালের ৩ এপ্রিল দুর্নীতির অভিযোগে বগুড়ার শেরপুর থানায় এম এ মতিনসহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়। এই মামলায় অন্য আসামী হলেন আরডিএ এর অবসরপ্রাপ্ত পরিচালক মাহমুদ হোসেন খাঁন। এ ছাড়া মামলা থেকে পাঁচ জনকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়েছে অভিযোগপত্রে।

তারা হলেন আরডিএর পরিচালক (প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ) নজরুল ইসলাম খান, উপ প্রকল্প পরিচালক (বাস্তবায়ন) আবিদ হোসেন মৃধা, উপপরিচালক (সামাজিক বিজ্ঞান বিভাগ) ও সহকারী প্রকল্প পরিচালক (মনিটরিং) শেখ শাহরিয়ার মোহাম্মদ, সহকারী পরিচালক (ভৌত অবকাঠামো) আরিফ হোসেন জুয়েল এবং হিসাবরক্ষক রুনিয়া ইয়াসমিন।

দুদকের দায়েরকৃত মামলাসূত্রে জানা যায়, একাডেমির ‘পল্লী জনপদ’ প্রকল্পের অনিয়মের কারণে আসামীদের বিরুদ্ধে চার্জশীট দেওয়া হয়েছে। আসামিদের মধ্যে এমএ মতিন অবসরে গেছেন। আর পল্লী জনপদ প্রকল্পের পরিচালক মাহমুদ হোসেন খান আমেরিকায় পালিয়ে রয়েছেন। ‘পল্লী জনপদ’ হলো গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান
উন্নয়ন এবং আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা সমন্নয়ে গঠিত সমবায় ভিত্তিক বহুতল ভবন নির্মাণ প্রকল্প।

মামলার তদন্তকারী কর্মকর্তা বগুড়া জেলা দুদকের উপ-পরিচালক মো: মনিরুজ্জামান বলেন, মামলার আসামীদের বিরুদ্ধে আরও একটি মামলার তদন্ত করছে দুদক।