বগুড়ার দু’টি উপজেলা ভূমিহীন মুক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
সারা দেশের ন্যায় বগুড়া জেলার ১০টি উপজেলার ৩৫৪ পরিবারের মাঝে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের গৃহ হস্তান্তর করা হয়েছে। এর মধ্য দিয়ে এই জেলার দুটি উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হলো।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে দুপচাঁচিয়া ও নন্দীগ্রাম উপজেলা গৃহহীন মুক্ত ঘোষণা করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ন প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের বাড়ি ঘর নির্মাণ করে দিচ্ছেন সরকার।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানের পরই বগুড়ার দুপচাঁচিয়ায় সুবিধাভোগীদের হাতে জমির দলিল হস্তান্তর করেন জেলা প্রশাসক মো: জিয়াউল হক।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ ফজলুল হক, উপজেলা নির্বাহি কর্মকর্তা সুমন জিহাদী সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া একই সময়ে বগুড়া সদর উপজেলায় দলিল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, ইউএনও সমর কুমার পাল, গাবতলী উপজেলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাসুম আলী বেগসহ কর্মকর্তাগন।

বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক জানান, দেশে কেউ ভূমিহীন, গৃহহীন থাকবে না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নে বগুড়া জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রত্যেক উপকার ভোগীর জমিসহ গৃহ, জমির দলিল ও মাননীয় প্রধানমন্ত্রীর উপহারের সনদ হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো বলেন, এই জেলার নন্দীগ্রাম ও দুপচাঁচিয়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছেন।

তবে তিনি আরো জানান, জেলায় এখনও ৪৮১টি গৃহহীন পরিবারের তালিকা রয়েছে, তাদের ঘর নির্মাণ প্রক্রিয়া চলমান রয়েছে। বগুড়া জেলাকে আগামী ডিসেম্বরের মধ্যে গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।