বাংলাদেশে কমেছে স্বর্ণের দাম

অনুসন্ধানবার্তা ডেস্ক:
বিশ্ববাজারে স্বর্ণের দাম কমে যাওয়ায় বাংলাদেশেও স্বর্ণের দাম কমানো হয়েছে। ভালো মানের ২২ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে। এতে প্রতি ভরি স্বর্ণের দাম কমে দাঁড়িয়েছে ৭৬ হাজার ৫১৬ টাকা। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে বুধবার (১১ মে) থেকে নতুন এ দাম কার্যকর করা হবে বলে।

ভালো মানের স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে সব ধরনের স্বর্ণের দামও। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৮৭৬ টাকা থেকে ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত। তবে রুপার দামে কোনো পরিবর্তন হয়নি।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির নেতৃবৃন্দ জানিয়েছেন, আন্তর্জাতিক ও স্থানীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে।

২২ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৬ হাজার ৫১৬ টাকা করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৩ হাজার ১৭ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬২ হাজার ৬৩৬ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮৭৬ টাকা কমিয়ে ৫২ হাজার ১৯৬ টাকা করা হয়েছে।

তবে স্বর্ণের দাম কমলেও রুপার আগের নির্ধারিত দামেই রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।