বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক পদে পদায়ন পেয়েছেন বগুড়ার ধুনট উপজেলার কৃতি সন্তান ও দেশের বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. মো. আব্দুল লতিফ। সম্প্রতি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) পদে তাকে পদায়ন করা হয়।

এর আগে তিনি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের চীফ সাইন্টিফিক অফিসার পদে কর্মরত ছিলেন। দেশের বিশিষ্ট এই কৃষি বিজ্ঞানী ড. আব্দুল লতিফ ১৯৬৫ সালে বগুড়া জেলার ধুনট উপজেলার চৌকিবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে বিএসসি (এজি) সম্মান ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ২০০১ সালে মালয়েশিয়ার পুত্রা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।


তারপর তিনি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৩ সালে এই ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করে দীর্ঘ বছর ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন।

তার দীর্ঘতম কর্ম জীবনে কৃষি বিজ্ঞানে অসাধারণ অবদান রাখায় বাংলাদেশ বিজ্ঞান একাডেমিতে ফেলোশিপ নির্বাচিত হন এবং ড. ইন্নাছ আলী স্বর্ণ পদক সম্মাননাও পেয়েছেন ধুনট এই কৃতি সন্তান ড. মো. আব্দুল লতিফ।