দূরপাল্লার বাসের টিকিট বিক্রি শুরু

অনুসন্ধানবার্তা ডেস্ক :

কারোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় দেড় মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে দূরপাল্লার বাস। তবে বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে শর্তসাপেক্ষে চালু হচ্ছে দূরপাল্লার বাস।

ঈদুল আজহা উপলক্ষে চলমান কঠোর বিধি নিষেধ শিথিল করায় ইতিমধ্যেই কাউন্টারে বাসের টিকিট বিক্রি শুরু হয়েছে। ফলে সরব হয়ে উঠেছে রাজধানীর গাবতলীর দূরপাল্লার বাস কাউন্টারগুলো।

বুধবার (১৪ জুলাই) গাবতলী বাস টার্মিনালে অগ্রিম টিকিট বিক্রির দৃশ্য চোখে পড়ে। দেড় মাস পর দূরপাল্লার বাস চালু হওয়ায় পরিবহন শ্রমিকদের মুখে হাসি ফুটেছে।

তবে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে বাস সার্ভিসগুলো। তাই বাস যাত্রীদের গুনতে হবে দ্বিগুণ ভাড়া।

চলমান কঠোর বিধি নিষেধ বৃহস্পতিবার থেকে ৮ দিনের জন্য শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপনে বলা হয়, অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে গণপরিবহন। এই সময়ে মানুষকে সতর্ক অবস্থায় থাকতে হবে এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে গাড়িতে যাতায়াত করতে হবে। এ নির্দেশনার পরই বাস চলাচলের প্রস্ততি শুরু করেছে পরিবহন মালিক ও শ্রমিকরা।

এবিষয়ে বাংলাদেশ বাস ট্রাক অনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক তালুকদার সোহেল জানান, বুধবার থেকে বাসের টিকিট বিক্রি শুরু হয়েছে। এছাড়া চেষ্টা চলছে রাতেই অনলাইনে টিকিট ছাড়ার। তা না হলে বুধবার থেকে এটাও চালু হবে। তবে ‘আগে এলে আগে পাবেন’ এ নীতিতে চালু হচ্ছে এবারের টিকিট বিক্রি। অন্যান্য বছর যেভাবে ঈদের আগাম টিকিট বিক্রি করা হয়েছে, এই অল্প সময়ের মধ্যে এবার সেভাবে করা যাচ্ছে না।

এদিকে ঈদ উপলক্ষে গণপরিবহন চালু হওয়ায় রাজধানীর বাস টার্মিনালের কাউন্টার ও গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে পরিবহন সংশ্লিষ্টরা। গাড়িগুলোর ব্যাটারি ও ইঞ্জিন পরীক্ষা করছেন শ্রমিকরা।

রাজধানীর গাবতলী বাস টার্মিনালে আজিজ নামে এক পরিবহন শ্রমিক বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর বাস চালুর খবরে শ্রমিকেরা আনন্দের মধ্যদিয়ে প্রস্তুতি নিচ্ছেন।