ধুনটে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি, ধান চাষ নিয়ে বিপাকে কৃষক

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনটে রাতের আঁধারে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি করেছে দূর্বৃত্তরা। এঘটনায় বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভুক্তভোগি ওই কৃষক ধুনট থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। এদিকে সেচ পাম্পের বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হওয়ায় রোপা-আমন ধান চাষ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা।

অভিযোগসূত্রে জানাগেছে, ধুনট উপজেলার চৌকিবাড়ী গ্রামের মৃত মালেক উদ্দিনের শেখের ছেলে সোহরাব শেখ তার জমিতে বৈদ্যুতিক সংযোগ নিয়ে সেচ পাম্প স্থাপন করে প্রায় শতাধিক বিঘা জমিতে পানি সরবরাহ করে আসছিলেন। বুধবার রাতে বৈদ্যুতিক সেচ পাম্প দিয়ে জমিতে পানি দিয়ে বাড়িতে ঘুমাতে যান তিনি।

কিন্তু পরদিন বৃহস্পতিবার সকালে জমিতে গিয়ে দেখেন বৈদ্যুতিক ট্রান্সফরমারটি চুরি হয়ে গেছে। চুরি হওয়া ট্রান্সফরমারের কিছু অংশ জমিতে পড়ে রয়েছে।

এব্যাপারে সেচ পাম্পের মালিক কৃষক সোহরাব হোসেন বলেন, প্রতিবছর এই মৌসুমে বৃষ্টির উপর নির্ভর করে ধান চাষ হতো। কিন্তু এবছর পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কৃষকেরা এখন সেচ পাম্পের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। কিন্তু হঠাৎ করেই রাতের আঁধারে বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হওয়ায় ধান চাষিরা এখন বিপাকে পড়েছেন।

এব্যাপারে ধুনট থানার অফিসার (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, বৈদ্যুতিক ট্রান্সফরমার চোরদের ধরতে পুলিশ মাঠে নেমেছে।

তবে এব্যাপারে বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতি ধুনট জোনাল অফিসের ডিজিএম মাহবুব জিয়া বলেন, বিষয়টি তদন্ত করে কৃষকদের সুবিধার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।