ভুয়া জন্ম সনদ দাখিল করায় ধুনটের ইউপি চেয়ারম্যানের জরিমানা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
ভুয়া জন্ম সনদ দাখিল করার বিষয়ে ব্যাখ্যা চাইতে বার বার তলব করার পরও আদালতে হাজির না হওয়ায় বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল ইসলামকে জরিমানা করেছেন আদালত। গত বৃহস্পতিবার সিরাজগঞ্জের কাজিপুর পারিবারিক আদালতের বিচারক তাকে ১০ টাকা জরিমানা, অনাদায়ে একদিনের কারাদণ্ড দেন। তবে রায় ঘোষণার সময় তিনি আদালতে অনুপস্থিত ছিলেন। এদিকে ঘটনাটি জানাজানি হওয়ায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

আদালতের সহকারী সাব্বির হোসেন এতথ্য নিশ্চিত করে বলেন, একটি মামলায় ভুয়া জন্মসনদ দাখিলের সূত্র ধরেই গোপালনগর ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলামকে তলব করেন আদালত। কিন্তু বারবার সময় দেওয়া সত্ত্বেও আদালতে হাজির হননি তিনি। পরে ভুয়া সনদের বিষয়ে ব্যাখ্যা না দেওয়ায় তার বিরুদ্ধে কেন আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে আরেক দফা কারণ দর্শানোর নির্দেশ দেন আদালত।

কিন্ত তারপরও আদালতে হাজির না হওয়ায় বাদীপক্ষের আইনজীবী ওই চেয়ারম্যানের বিরুদ্ধে ভুয়া সনদ দেওয়ার অভিযোগে ফৌজদারি মামলা দায়েরসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আবেদন করেন। বৃহস্পতিবার বিচারক লোকমান হাকিম ফৌজদারি মামলা দায়েরের আবেদন নাকচ করে অভিযুক্ত চেয়ারম্যানকে পারিবারিক আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ১০ টাকা জরিমানা, অনাদায়ে একদিনের কারাদণ্ড দেন।

এবিষয়ে অভিযুক্ত ধুনট উপজেলার গোপালনগর ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম বলেন, আমি আদালতের কোনো চিঠি পাইনি। তাাই হয়তো একতরফা ঘোষণা হয়েছে।

তবে গোপালনগর ইউপি চেয়ারম্যান আনোয়ার ইসলামের বিরুদ্ধে শুধু ভুয়া জন্ম সনদই নয়, ভুয়া ওয়ারেশিয়ান সনদ এবং বয়স্ক, বিধবা কার্ডসহ বিভিন্ন সরকারি প্রকল্পে অনিয়ন এবং কাজ না করেই অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে অহরহ।