মহাস্থান মাজারে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
মহাস্থান মাজারে বার্ষিক ওরশ মাহফিল উপলক্ষে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৯ মে) বিকালে মহাস্থান মাজার চত্বরে উপজেলা নির্বাহি অফিসার উম্মে কুলসুম সম্পার সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন শিবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু। বিশেষ অতিথি বক্তব্য রাখেন সিনিয়র সহকারি পুলিশ সুপার শিবগঞ্জ সার্কেল তানভির হাসান, সহকারী কমিশনার (ভূমি) আজহার আলী। আরো বক্তব্য রাখেন শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ দীপক কুমার দাস ও রায়নগর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম সফি।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু বলেন, অনেক অনেক দিন আগে বলখী নগরী থেকে তদানিন্তন পুন্ড্র নগরীর রাজধানী বাদশা পশুরামে দুশাসন থেকে এলাকাকে মুক্ত করে মুসলিম ধর্ম প্রচার ও প্রতিষ্ঠা জন্য যুদ্ধ ঘোষনা করেন। সেই যুদ্ধে পশুরাম রাজা পরাজিত হলে এলাকায় ইসলাম ধর্ম প্রতিষ্ঠা লাভ করে। যুদ্ধে অনেক সৈনিক নিহত হয়।

একপর্যায়ে অনেকে ইসলাম ধর্ম গ্রহন করে। রাজ্য জয়ের দীর্ঘ সময়ে একপর্যায়ে হযরত শাহ সুলতান বলখী (র) এক পর্যায়ে ঐতিহাসিক মহাস্থানে ইন্তেকাল করেন। বর্তমানে মহাস্থান টিলার উপরে তার মাজার শরীফ অবস্থিত। কালের বিবর্তনে বাংলা খ্রিষ্টাব্দের বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার তার স্মৃতি চরণে বাৎসিক ওরশ মাহফিল অনুষ্ঠিত হয়। দেশে দুরদূরান্ত থেকে ভক্ত আশেকবৃন্দের ব্যাপক সমাগম ঘটে। এই দিনে লক্ষাধিক লোকের সমাগমনের কারনে আইন শৃঙ্খলার অবনতি ও মাদক দ্রব্য সেবন ও বিক্রি সম্ভাবনা থাকে।

তিনি আরো বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে উপজেলা প্রশাসনের আয়োজনে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা করা হয়ে থাকে। আমি এই সভার মাধ্যমে সবাইকে অবগত করতে চাই আপনার আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি চেষ্টা করবেন না। এই ওরশকে কেন্দ্র করে কোনরকম মাদক দ্রব্য,সেবন ও বিক্রয় করতে দেওয়া হবে না। এব্যাপারে সকলের সহযোগিতা কামনা করছি।