মহাস্থান রাস্তার বেহাল দশা
শিবগঞ্জ-মহাস্থান রাস্তার বেহাল দশা : সংস্কারের উদ্যোগ নেই কর্তৃপক্ষের

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি :

শিবগঞ্জ-মহাস্থান রাস্তা দীর্ঘদিন যাবৎ সংস্কারের অভাবে খানা খন্দে পরিণত হয়েছে। গত কয়েক দিনের টানা বর্ষার ফলে খানা খন্দে পানি ভরে যাওয়ায় প্রতি নিয়তই সড়ক দূর্ঘটনা লেগেই থাকছে। রাস্তাটি বর্তমানে বেহাল অবস্থা হলেও সংস্কারের উদ্যোগে নেই কর্তৃপক্ষের।
এতে এই উপজেলার ৫ লক্ষাধিক মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সম্প্রতি জয়পুরহাট-মোকাতলা সড়কের আমতলী থেকে মোকামতলা পর্যন্ত রাস্তা সংস্কার কাজ চলমান থাকার কারণে শিবগঞ্জ উপজেলা সদর ভায়া জয়পুরহাট, দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, লাল মনিরাহাট সহ কয়েক জেলার শত শত বাস ট্রাক বিকল্প রাস্তা হিসাবে এই পথ দিয়ে দিন-রাত অবাদে চলাচল করছে। এ কারণে রাস্তাটি বর্তমানে দেবে, ভেঙ্গে ও রাস্তার কার্পেটিং উঠে গিয়ে মহাস্থান থেকে আমতলী পর্যন্ত শত শত খানা খন্দরে পরিণত হয়েছে। ফলে প্রায় সময় দূর্ঘটনায় পড়তে হচ্ছে যানবাহন সহ এলাকার মানুষদের।

সরেজিমনে গিয়ে দেখা যায়, শিবগঞ্জ পৌর এলাকার আমতলী ব্রাংক অফিস, নাগর বন্দর করোতোয়া নদীর ব্রীজ সংলগ্ন, মহিলা বিষয়ক কার্যালয়ের সামনে, পোস্ট অফিসের সামনে, মশলা গবেষণা কেন্দ্রের সামনে, জাদুঘর ও মহাস্থান মাহিসওয়ার ডিগ্রি কলেজের সামনে কোথাও ১ থেকে ২ হাত গর্তের সৃষ্টি হয়েছে।

অল্প বৃষ্টি হলেই রাস্তা যেন ডোবায় পরিণত হয়। এ উপজেলাটি শস্য ভান্ডার হিসাবে পরিচিত। এলাকার কৃষকরা তাদের উৎপাদিত ফসল লাউ, কাঁচা মরিচ, বেগুন, করলা, ডেরস, পোটল সহ বিভিন্ন শাক সবজি নিয়ে এই রাস্তা দিয়ে মহাস্থান হাটে বিক্রি করার জন্য নিয়ে যায়।
কিন্তু রাস্তায় হাটু পানি জমে থাকায় অনেক সময় কাঁচামালের গাড়ী উল্টে গিয়ে মালামাল নষ্ট হয়ে যাচ্ছে।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান বলেন, অল্প কয়েক দিনের মধ্যেই এই রাস্তার মেরামত কাজ শুরু করা হবে।