যেভাবে রাঁধবেন গরুর মাংসের ঈদ স্পেশাল কালা ভুনা

ফিজু আকতার, অনুসন্ধানবার্তা :

কোরবানির ঈদ এবার আমাদের সামনে এসেছে ভিন্ন ভাবে। মহামারি করোনা ভাইসের কারনে কোথাও নিমন্ত্রণ খাওয়ার আর কোন উপায় নেই। তাই নিজ নিজ বাসায় কোরবানির ঈদ উদযাপনও হবে ভিন্ন অঙ্গিকে। বাড়িতেই চলবে উৎসব, আর মাংসের রকমারী আয়োজন।

তবে এবারের ঈদে গরুর মাংসের কালা ভুনা খেতে ভুলবেন না কেউই। তবে অনেকে আছেন যারা রান্না পারেন, কিন্তু স্পেশাল কিছু তৈরী করতে পারেন না। তাদের জন্য আজকের এই রেসিপি।

কিভাবে তৈরী করবেন গরুর মাংসের ঈদ স্পেশাল কালা ভুনা। তাহলে কি কি উপকরন লাগবে জেনে নিন…

১. ২ কেজি হাড় ছাড়া গরুর মাংস।

২. আধা চামচ মরিচ গুড়া ও ১ চামচ হলুদ গুড়া।

৩. ১/২ চামচ জিরার গুড়া ও ১/২ চামচ ধনিয়া গুড়া।

৪. ১ চামচ পেঁয়াজ বাটা ও ২ চামচ রসুন বাটা।

৫. ১/২ চামচ আদা বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি)

৬. ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ।

৭. পরিমাণ মতো লবণ ও সরিষার তেল।

কিভাবে প্রস্তুত করবেন :

১.প্রথমে গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এরপর লবন, তেল ও অন্যান্য সব মশলা দিয়ে ভালো করে মাংস মাখিয়ে নিন। তবে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদ রেখে দিন।

২.তারপর মাখানো মাংস চুলায় হালকা আঁচ রেখে প্রয়োজনমতো জ্বাল দিতে হবে। এরপর দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে রেখে দিন। তবে প্রকারভেদে মাংস সেদ্ধ হতে সময় লাগতে পারে। যদি মাংস সেদ্ধ না হয় তবে আবারো গরম পানি এবং জাল বাড়িয়ে নিন।

৩.ঝোল শুকিয়ে গেলে অথবা মাংস নরম হয়ে গেলে রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াইয়ে গরম তেলে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ দিয়ে ভাঁজতে থাকুন।

৪.সোনালী রং হয়ে আসছে সেই কড়াইয়ে গরুর মাংস দিয়ে হালকা আঁচে ভাজতে থাকুন। মাংস কাল হয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। খেয়াল লাখবেন মাংস যাতে পুড়ে না যায়। তবে রান্নাটি নামানোর আগে একটু খেয়ে পরীক্ষা করুন।

৫.কালা ভুনার স্বাদ আরো বাড়াতে খাঁটি সরিষার তেল ব্যবহার করতে পারেন।

আর এভাবেই করোনা কালীন অবসর সময়ে ঘরে বসেই তৈরী করুনের রকমারী স্বাদের রকমারী সব মাংসের রান্না।

ঈদ স্পেশাল রকমারী খাবারের রেসিপি জানতে চোখ রাখুন ‘অনুসন্ধান বার্তা’য়