রোহিঙ্গাদের জন্য কোরবানির গরু উপহার দিলেন প্রধানমন্ত্রী

অনুসন্ধানবার্তা ডেস্ক :

ভাসানচরের রোহিঙ্গাদের জন্য ২৩৫টি কোরবানির গরু উপহার দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৯ জুলাই) সকালে প্রধানমন্ত্রীয় দেয়া ঈদ উপহার ও কোরবানির গরু পেয়ে আনন্দ মিছিল করেছে ভাসানচরের রোহিঙ্গারা।

নৌবাহিনীর ভাসানচর ক্যাম্পের ইনচার্জ শংকর বিশ্বাস এতথ্য নিশ্চিত করে বলেন, জীবন নির্বাহ প্রকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঈদ উপহার এবং কোরবানির পশু নিয়ে ওয়্যার হাউসের সামনে থেকে আনন্দ মিছিল বের করেন রোহিঙ্গারা। এসময় গরুগুলোকে বর্ণিল সাজে সাজানো হয়। চরের বিভিন্ন ক্লাস্টার এলাকা প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে গিয়ে আনন্দ মিছিলটি শেষ হয়। মিছিলকারী রোহিঙ্গারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি নিয়ে তার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

তিনি আরও বলেন, গত দুদিন ধরেই ভাসানচরের রোহিঙ্গাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। প্রথম দিনে পৌঁছে দেওয়া হয় ভ্যান গাড়ি, সেলাই মেশিন ও মাছ ধরার জালসহ নানা সামগ্রী। এরপর ২৩৫টি গরু পৌঁছে দেওয়া হয়।

ভাসানচরে আশ্রিত আয়েশা বেগম নামে এক রোহিঙ্গা নারী বলেন, ঈদ তো আনন্দের। শুনেছি সবার ঘরে ঘরে গরুর মাংস দেওয়া হবে। ছেলে-মেয়েদের নিয়ে ভালোভাবে ঈদ কাটবে। গত ঈদের মতো এবারও বাচ্চাদের জন্য খেলাধুলার আয়োজন থাকছে। এতো বড় খোলামেলা এলাকা। সবাইকে নিয়ে এখানে ঘুরতেও ভালো লাগে।

উল্লেখ্য, নোয়াখালীর হাতিয়ার ভাসানচর দ্বীপে সেনাবাহিনী, নৌবাহিনী ও কোস্টগার্ডের তত্ত্বাবধানে ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়। এরপর একই বছরের ২৯ ডিসেম্বর আরও ১ হাজার ৮০৪ জন এবং চলতি বছরের ২৯-৩০ জানুয়ারি দুই হাজার ৪২১ জন ও ১৩ ফেব্রুয়ারি তিন হাজার ৬০০ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।