শিবগঞ্জে আওয়ামীলীগের সম্মেলনে সভাপতি ও সা: সম্পাদক পদে লড়ছেন ১০ জন প্রার্থী

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
দীর্ঘ ৯ বছর পর বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১ ফেব্রুয়ারি। সম্মেলনে সভাপতি পদে ৪ জন এবং সাধারণ সম্পাদক পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতিপূর্বে তিন বার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও করোনা মহামারির কারণে তা বার বার পিছিয়েছে।

জানাগেছে সর্বশেষ ২০১২ সালে শিবগঞ্জ উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের নয় বছর পর বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের দিন ধার্য হয়েছিল ২০২০ সালের ২৭ ডিসেম্বর। কিন্তু পরে তা স্থগিত করা হয়। ২০২১ সালের ৩০ মার্চ ২য় দফায় স্থগিত ঘোষণা করা হয় শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সম্মেলন।

সর্বশেষ চলতি বছরের ২২ জানুয়ারি এই উপজেলায় সম্মেলনের ঘোষণায় নেতা কর্মীদের মধ্যে উৎসব বিরাজ করলেও পরে জেলা আওয়ামী লীগের স্থগিতাদেশে তা পুনরায় ম্লান হয়ে যায়। অবশেষে বৃহস্পতিবার ২৭ জানুয়ারি চতুর্থ দফায় এই উপজেলায় আওয়ামী লীগের সম্মেলনের দিন ধার্য হয়েছে। এই সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি টি জামান নিকেতা ।
দলীয়সূত্রে জানা যায়, আগামী ১ ফেব্রুয়ারী উপজেলা মুক্তিযোদ্ধা শহীদ হাফিজার রহমান মিলনায়তনে ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ৪৮৫ জন কাউন্সিলর তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক সহ গুরুত্বপূর্ণ পদে নতুন নেতা নির্বাচন করবেন।

সম্মেলনের বিষয়ে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা বলেন, দীর্ঘ নয় বছর পর ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে দলীয় নেতা কর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

আওয়ামীলীগের বর্তমান সভাপতি আজিজুল হক বলেন, আমার বিশ্বাস এবারের সম্মেলনে দলের ত্যাগী ও কর্মীবান্ধব নেতাকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করা হবে। কোন হাইব্রীড বা অনু-প্রবেশকারীদেরকে নির্বাচিত না করার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, এবারের নির্বাচনে সভাপতি পদে বর্তমান সভাপতি আজিজুল হকের বিপরীতে প্রার্থী হয়েছেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি সৈয়দ মীর্জারুল আলম শাহাজাদা চৌধুরী ও আওয়ামীলীগ নেতা আকরাম হোসেন।

এছাড়া সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামীলীগের সদস্য পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক এর বিপরীতে প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুল আলম মাস্টার, সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক এমদাদ, ইঞ্জিঃ আব্দুল মান্নান শেখ, বগুড়া জেলা পরিষদের সদস্য আব্দুল করিম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার। তবে ২০১২ সালের পর এবারের নির্বাচন অনেকেরই অস্তিত্বের লড়াই হিসাবে মনে করছেন নেতাকর্মীরা।