সাংবাদিক পরিচয় দেয়া এবং সাংবাদিকতা পেশায় কাজ করা দুটো দুই রকম

ইমরান হোসেন ইমন:
সাংবাদিক পরিচয় দেয়া এবং সাংবাদিকতা পেশায় কাজ করা দুটো দুই রকম। যারা ধান্দাবাজিকে পছন্দ করেন, তারা বিভিন্ন জায়গায় গিয়ে পরিচয় দেয় সাংবাদিক! কথিত সাংবাদিকরা মনে করে, এই পেশার পরিচয় দিলেই হয়তো সাত খুন মাফ?

আর যারা পেশাদার সাংবাদিক তারা কখনো পরিচয় দেওয়ারই তো সময় পান না। তাদের লেখনী পড়ে প্রশাসন সহ সাধারণ মানুষও চেনেন। তাহলে ভুয়া সাংবাদিক চেনা যাবে কিভাবে? দেশের বড় বড় সব মিডিয়াগুলো সাংবাদিক নিয়োগের আইডি কার্ডের মেয়াদ দেন মাত্র ১ বছরের জন্য।

কিন্তু কেন এক বছরের মেয়াদ দেয়া হয় সাংবাদিকতার আইডি কার্ড?। তবে সংবাদ পাঠানো সহ অফিসের নির্দেশনা মেনে কাজ করতে পারলেই পত্রিকা অফিসগুলো তাদেরকে পুনরায় কার্ড প্রদান করেন। কিন্তু দেখা গেছে অনেকেই পত্রিকা অফিসগুলোর শর্ত অনুযায়ি কাজ না করতে পারায় তাদেরকে বাদ দেয়া হয়।

আরো পড়ুন- ধুনটে আগুনে পুড়ে তালাবদ্ধ দুই ভাইয়ের মৃত্যু

কিন্তু পত্রিকা অফিস থেকে বাদ পড়লেও মেয়াদ উত্তির্ণ পুরাতন আইডি কার্ড ঝুলিয়েই সাংবাদিক পরিচয় দিয়ে চাঁদাবাজিতে লিপ্ত হয়ে যায় এসব কথিত সাংবাদিকরা। অনেকে শুধুমাত্র সাংবাদিক পরিচয় দেয়ার জন্যই অর্থের বিনিময়ে ভুয়া কিছু অনলাইন বা অখ্যাত অপ্রকাশিত পত্রিকার আইডি কার্ড নেন।

তাহলে কিভাবে চেনা যাবে ভুয়া সাংবাদিক: চাঁদাবাজ নামধারী কথিত সাংবাদিকের কাছে কোন সুনামধন্য পত্রিকা বা কোন মিডিয়ার আইডি কার্ড পাবেন না। যদিও পান তাহলে মেয়াদ দেখবেন? তারপরও যদি তারা অখ্যাত বা অপ্রকাশিত পত্রিকার পরিচয় দেয় তাহলে সেই দিনের পত্রিকা নিজ উপজেলা, বা তার লেখা কোন সংবাদ দেখতে চাইবেন। যদি তাও দেখাতে না পারেন তাহলে তাদেরকে আটক করে স্থানীয় প্রেসক্লাব ও প্রশাসনের কাছে হস্তান্তর করবেন।

লেখক:
ইমরান হোসেন ইমন

সম্পাদক ও প্রকাশক
অনুসন্ধানবার্তা।