সাজেদা চৌধুরীর মৃত্যুতে বগুড়া জেলা আ’লীগের শোক

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা: বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ফরিদপুর-২ আসনে সংসদ সদস্য, সংসদ উপনেতা, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না…লিল্লাহে রাজিউন)।

রোববার রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সিএমএইচ হাসপাতালে উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে সাজেদা চৌধুরীর বয়স হয়েছিল ৮৭ বছর। মৃত্যুকালে তিনি তিন ছেলে, এক মেয়ে ও নাতি-নাতনীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেছেন বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।

শোক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বর্ষীয়ান এই নেত্রী তরুণ বয়সেই আওয়ামীলীগের রাজনীতিতে যুক্ত হন। ১৯৬৯ সালে তিনি মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেছিলেন।

এছাড়া ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর আ’লীগের দুঃসময়ে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব সফলভাবে পালন করেছেন। শেখ হাসিনা আওয়ামীলীগের সভাপতি হয়ে দেশে ফেরার পর তার সঙ্গেও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে সার্বক্ষণিক নেত্রীর পাশে থেকে সহযোগিতা করেছেন।

১৯৯২ সাল পর্যন্ত আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের পর ওই বছর থেকে মৃত্যু পর্যন্ত তিনি আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।

ফরিদপুর-২ আসন থেকে তিনি বারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৭৩ সালে দেশের প্রথম সংসদ নির্বাচনে তিনি নির্বাচিত হন। তার মৃত্যুতে দল একজন নিবেদিত কর্মীকে হারালো, এ ক্ষতি অপুরনীয়।

নেতৃবৃন্দ বিবৃতিতে, মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।